আত্মহত্যা করেছেন ফিদেল কাস্ত্রোর বড় ছেলে ডায়াজ-বালার্ত

আত্মহত্যা করেছেন কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর বড় ছেলে ফিদেল কাস্ত্রো ডায়াজ-বালার্ত, যিনি ফিদোলিতো নামেই পরিচিত ছিলেন। দীর্ঘদিন তিনি অবসাদে ভুগছিলেন বলে জানা গেছে। অনেকের মতে সেই অবসাদ থেকেই গতকাল বৃহস্পতিবার আত্মহত্যার পথ বেছে নেন তিনি। কিউবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো ফিদেলিতোর এই মৃত্যুর খবর দিয়েছে।

৬৮ বছর বয়সী ফিদেলিতো বিষণ্নতায় ভুগছিলেন বলে কয়েক মাস ধরেই তিনি চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিলেন। বৃহস্পতিবার আত্মহত্যায় তার জীবনের পালার সাঙ্গ ঘটে। বাবার সঙ্গে চেহারায় মিল থাকার কারণে ডায়াজ বালার্তকে সবাই ফিদেলিতো (ছোট ফিদেল) ডাকত। কিউবার পরমাণু কর্মসূচির প্রধান ছিলেন তিনি।

বিলুপ্ত সোভিয়েত ইউনিয়নে পড়াশোনা করা ফিদেলিতো নিজে ছিলেন পদার্থবিদ। কিউবান একাডেমি অব সায়েন্সেসের ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত কিউবার পরমাণ কর্মসূচির প্রধান ছিলেন ফিদেলিতো, তবে এই পদ থেকে তার বাবাই তাকে সরিয়ে দিয়েছিলেন। বাবার মৃত্যুর এক বছরের পার হওয়ার পরপরই মৃত্যুর পথ বেছে নিলেন ফিদেলিতো। স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে হাভানা থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।