কনক চাঁপার সাথে দ্বৈত সঙ্গীতে বিপ্লব সাহা

বিপ্লব সাহা। এক নামে যাকে সবাই চেনে। বাংলাদেশের স্বনামধন্য ডিজাইনার ও উদ্যোক্তা। এছাড়াও আরেকটি পরিচয় আছে তাঁর। আঁকাআকির পাশাপাশি তিনি খুব ভালো গাইতেও পারেন।

বিশ্বরঙ-এর বিপ্লব সাহা। তাঁর গুনের শেষ নেই। তিনি শুধু উদ্যোক্তা বা ডিজাইনার হিসেবে নিজিকে সীমাবদ্ধ রাখেননি। নিজের কন্ঠের মিষ্টি সুরের পরিচয়ও দিয়েছেন ভক্তদের। জনপ্রিয় শিল্পীদের সঙ্গে তিনি গেয়েছেন বেশকিছু গান। আর এবার সেই গানের মুকুটে জমা হলো আরেকটি সোনালি পালক। গাইলেন দেশের কিংবদন্তি শিল্পী কনক চাঁপার সঙ্গে। ১৯৮৮ সালে গাওয়া কনক চাঁপার ‘জানি আসবে তুমি পায়ের শব্দ শুনি’ গানটি ২০১৮ সালের জানুয়ারিতে কনক চাঁপা এবং বিপ্লব সাহা দ্বৈত গাইলেন। গানটির রেকর্ডিং হলো গতকাল ৩১ জানুয়ারি।

কনক চাঁপা তাঁর প্রথম এই গান গাওয়া এবং নতুন করে বিপ্লব সাহার সঙ্গে পুনঃরায় গাওয়ার অভিজ্ঞতা শেয়ার করেছেন তাঁর ফেসবুক প্রোফাইলে। তিনি লিখেছেন-

‘প্রথমেই কৃতজ্ঞতা জানাই স্রষ্টাকে যিনি আমার জন্য এতো ভালোবাসা জমা করে রেখেছেন। ‘জন্ম থেকে জ্বলছি’ যেমন একটি প্রচলিত বাক্য ঠিক তার উল্টো করে বলতে হয় জন্ম থেকে ভালোবাসা নিয়ে যাচ্ছি। এই দুই কাঁধে এর ভার সইবার জন্য অনেক শক্তি দরকার। আটাশি সালে একটি ক্যাসেট এ শ্রদ্ধেয় মইনুল ইসলাম খান সাহেবের সুরে রানা মাসুদ ভাইয়ের লেখায় গেয়েছিলাম অনেকগুলো অনবদ্য সুরের গান। সেই গানের একটি ‘জানি আসবে তুমি পায়ের শব্দ শুনি’। ক্যাসেটটি বের হবার বছর খানেক পর ময়মনসিংহ মোমিনুন্নিসা কলেজে গিয়েছি গাইবার জন্য। অনুরোধ এলো গানটি, গাইতেই মাঠ ফেটে উল্লাস। জীবনে প্রথম জনপ্রিয়তার স্বাদ পেলাম দর্শকদের কাছ থেকে সামনাসামনি। কেমন একটা নেশা ধরানো ভালোবাসা।

আমার গানও মানুষ মুখস্ত করে? স্লীপ পাঠায়? তারপর অনেক দিন, বছর চলে গেছে। আমি কাজ করতে করতে সময়ই পাইনি এগুলো নিয়ে ভাবার। ছবির গানে আমার ভাত, মা্‌ ফুল, পাখি ঘর-সংসার এক সুতোর বান্ডিলে বাঁধা।

অনেকদিন পর দেখা হলো এক পাগল ভক্তর সাথে! কিন্তু ও নিজেই জানেনা আমিও ওর ভক্ত! বায়না ধরলো এই গানটি গাইবে। বুঝে নিলাম এই ভালোবাসা সোজা কথায় ‘গড গিফটেড’- সবার কপালে এই ভালোবাসা বরাদ্দ হয় না। গানটি তৃতীয় বারের মত নতুন এবং অবশ্যই মইনুল ইসলাম খান সাহেবের খুব চমৎকার সঙ্গীতায়োজনে গাইলাম আমি ও বিপ্লব সাহা। এবং যথারীতি দুজনই আবার বকা খেতে খেতে মাইক্রোফোনের সামনে সময় পার করলাম। বিপ্লব এর শ্রদ্ধাবোধ এবং ভালোবাসা মুগ্ধ হবার মতো।

বিপ্লব- গান, ডিজাইন করা, ছবি আঁকা, বিনয়, সবকিছুতেই তুমি তোমার মতো করে আরও উজ্জল হয়ে ওঠো, সুখী হও ভাইয়া, এই বুবুর আশীর্বাদ।’

প্রসঙ্গত, গতবছর বিপ্লব সাহার গানের প্রথম অ্যালবাম মুক্তি পায়। এছাড়াও বিভিন্ন সময় তিনি অনেক জনপ্রিয় শিল্পীদের সাথে গান গেয়েছেন।