‘ক্ষমতাধররাও ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য কিছু লোককে খুঁজে নেয়’

সুশীল সমাজের কড়া সমালোচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিছু লোক সব সময় থাকে সুযোগের অপেক্ষায় থাকে, যদি অবৈধভাবে বা মার্শাল ল’ জারির মাধ্যমে কোনো পক্ষ ক্ষমতায় আসে, আর তাদের কোনোভাবে গুরুত্ব বাড়ে। ‘ক্ষমতাধররাও ক্ষমতাকে কুক্ষিগত করার জন্য কিছু লোককে খুঁজে নেয়। কিছু লোক আছে নিজেদের অর্থের বিনিময়ে বিক্রি করতে প্রস্তুত থাকে। তারা গায়ে সাইনবোর্ড লাগিয়ে বসে থাকে, ‘ইউজ মি’ অর্থাৎ আমাকে ব্যবহার কর।’ এসময় একটি গাধার গল্প শোনান প্রধানমন্ত্রী।

বুধবার (২৪ জানুয়ারি) সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরের সময় আওয়ামী লীগ দলীয় সংরক্ষিত সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পির সম্পূরক প্রশ্নের জবাবে বক্তৃতা করছিলেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, আমি জানি না সুশীলের ব্যাখ্যাটা কী, কিভাবে কোন তত্ত্বের ভিত্তিতে তারা সুশীল। সেটা তখন দেখা দেয়, যখন তারা কোনো কিছু দেখেনও না, শোনেনও না, বোঝেনও না। তারা সুশীল না অসুশীল তা আমি জানি না।

তিনি বলেন, অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা তাদের ক্ষমতা কুক্ষিগত করার জন্য কিছু লোক খুঁজে নেয় এবং কিছু মানুষ সবসময় থাকে, নিজেদের এ ধরনের অশুভ শক্তির কাছে অর্থের বিনিময়ে বিক্রি হতে প্রস্তুত থাকে। যেমন রাস্তার পাশে লেখা ‘ইউজ মি’, তারা রাজনীতির ক্ষেত্রে বা ক্ষমতার ক্ষেত্রে ওরকম বুকে একটা সাইনবোর্ড লাগিয়ে বসে থাকে ‘ইউজ মি’।

এসময় একটি গাধার আকাঙ্ক্ষার গল্প বলেন প্রধানমন্ত্রী, একটা সার্কাস পার্টিতে অনেক কিছু থাকে। সার্কাস পার্টিতে একটা মেয়েকে দড়িতে ঝুলিয়ে সার্কাস দেখায়। ওই মেয়েটাকে কিছু ট্রেনিং দেওয়া হয়েছে, কিন্তু সে কিছুতেই পারছে না। যখন কিছুতেই করতে পারছে না তার শিক্ষক বা তার মালিক ক্ষেপে গিয়ে বললো, তুমি যদি এরপর না পারো, ওই যে সার্কাস পার্টিতে একটা গাধা বসে আছে, ওইটার সঙ্গে তোমাকে বিয়ে দেবো।

তখন ওই গাধা সেই কথা শুনে ফেললো। শোনার পর গাধা খুব আশায় বসে আছে এবং সেই দড়ির দিকে তাকিয়েই আছে যে ওই মেয়েটা কখন ছিড়ে পড়বে আর তার বিয়ে হবে। গাধা সেই আশা নিয়ে সার্কাস পার্টিতে বসে আছে এবং দিনের পর দিন সময়