বিমানবন্দরে অভিযান, পৌনে ৫ কেজি স্বর্ণ উদ্ধার

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে পৌনে ৫ কেজি স্বর্ণসহ বিমানের এক পরিচ্ছন্নতাকর্মীকে আটক করেছে ঢাকা শুল্ক কর্তৃপক্ষ। আটক বিমানের ওই পরিচ্ছন্নতাকর্মীর নাম মোস্তফা কামাল। বুধবার রাত সোয়া ১২টার দিকে ৪.৬৪ কেজি স্বর্ণসহ প্রিভেনটিভ দল তাকে আটক করে। জব্দকৃত স্বর্ণের আনুমানিক বাজার মূল্য প্রায় ২ কোটি ৩২ লক্ষ টাকা।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা শুল্ক কর্তৃপক্ষের প্রিভেনটিভ দলের সহকারী কমিশনার সাইদুল ইসলাম বলেন, বুধবার রাত সাড়ে ১১টায় এমিরেটস ইকে৫৮৪ ফ্লাইটের যাত্রী নেমে যাওয়ার পর ফ্লাইটটি ক্লিন করতে যায় মোস্তফা কামাল। তিনি বিমান থেকে স্বর্ণ নিয়ে বের হয়ে যাচ্ছে এমন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে উপস্থিত হয় প্রিভেন্টিভ দল। পরে তার শরীর তল্লাশি শেষে জুতার ভেতর থেকে ১১৬ গ্রাম ওজনের ৪০টি স্বর্ণের বার জব্দ করা হয়।

তিনি আরও জানান, মোস্তফা কামাল প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বর্ণ থাকার কথা অস্বীকার করেছিলেন। পর উদ্ধারের পর দাবি করেন, পরিত্যক্ত অবস্থায় স্বর্ণের বারগুলো পেয়েছিলেন তিনি। তবে তিনি স্বর্ণের চোরাচালান চক্রের হয়ে কাজ করছিলেন বলে ধারণা করা হচ্ছে।

স্বর্ণ জব্দের ঘটনায় শুল্ক আইন, ১৯৬৯ অনুযায়ী ব্যবস্থা প্রক্রিয়াধীন। আটক মোস্তফা কামালকে ফৌজদারি মামলা দায়েরপূর্বক বিমানবন্দর থানায় হস্তান্তর করা হবে বলে জানান তিনি।