‘কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাতকে সরকার বেশি গুরুত্ব দিয়েছে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষের কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। এ জন্য ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে। প্রত্যেকটি অর্থনৈতিক অঞ্চলে কর্মসংস্থানের জন্য স্থানীয়রা প্রাধান্য পাবেন। আওয়ামী লীগ সরকার বেসরকারি খাতকে বেশি গুরুত্ব দিয়েছে।

বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেপজা ইন্টারন্যাশনাল ইনভেষ্টরস সামিট-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা কলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও ইপিজেড ইনভেষ্টরস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান নাসির উদ্দিন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল থেকে পাঠ করা হয়। স্বাগত বক্তব্য রাখেন বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হাবিবুর রহমান।

এর পর বেপজার কার্যক্রমের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। বেপজা কর্ণফুলির সিনিয়র ম্যনেজার পান্না ইয়াসমিন নিজের অনুভুতি প্রকাশ করে বক্তব্য রাখেন। এরপর প্রধানমন্ত্রী বেপজা মিরেশ্বরাইয়ের ১ হাজার ১৫০ একর জমির উপর অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী বলেন, এ দেশে ব্যবসা-বাণিজ্যের প্রসারে বিনিয়োগকারীদের সব ধরনের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। দেশি-বিদেশি বিনিয়োগের কথা চিন্তা করে ১০০টি শিল্পাঞ্চল করা হয়েছে। বিদেশিরা নির্দ্বিধায় এসব শিল্পাঞ্চলে বিনিয়োগ করতে পারেন। তাদের নিরাপত্তার ব্যবস্থাও আমরা করেছি। বর্তমান সরকার ব্যবসা ও জনবান্ধব সরকার।

প্রধানমন্ত্রী বলেন, শিল্প স্থাপনের ক্ষেত্রে জমির ব্যবহারও দেখে শুনে করতে হবে; যাতে আমাদের কৃষি জমি নষ্ট না হয়।