‘আন্দোলনের নামে নাশকতা বরদাস্ত করা হবে না’

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান আন্দোলন ও শিক্ষার্থীদের সমস্যা সমাধানের দায়িত্ব ঢাবি কর্তৃপক্ষের। কিন্তু আন্দোলনের নামে কোনো ধরনের নাশকতা কিংবা ধ্বংসাত্মক কর্মকাণ্ড বরদাস্ত করা হবে না।

বুধবার রাজধানীর মগবাজার ওয়্যারলেস গেট সংলগ্ন নজরুল শিক্ষালয় স্কুলের বার্ষিক মিলাদ মাহফিল ও এসএসসি (২০১৮) পরীক্ষার্থীদের বিদায়ী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।স্কুলের প্রধান শিক্ষক আকলিমা জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ম্যানেজিং কমিটির চেয়ারম্যান ফয়জুল মুনীর চৌধুরী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা তাদের কিছু দাবি আদায়ে আন্দোলন করছে। এ বিষয়ে ঢাবি কর্তৃপক্ষ যথেষ্ট ওয়াকিবহাল। উদ্ভূত পরিস্থিতির সমাধানের দায়িত্বও ঢাবি কর্তৃপক্ষের। তাই এ ব্যাপারে আমাদের কোনো বক্তব্য নেই। তবে আন্দোলনের নামে নাশকতা কিংবা ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানো হলে তা বরদাশত করা হবে না। আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, আশা করি, ঢাবি কর্তৃপক্ষ দ্রুত সমস্যার সমাধান করবেন। আর শিক্ষার্থীরা সমঝোতার ভিত্তিতে সমাধানে সহযোগিতা করবেন। নজরুল শিক্ষালয় স্কুল সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক পুরাতন এ প্রতিষ্ঠানটি এক সময় প্রায় বিলীন হতে বসেছিল। সংসদ হিসেবে আমি অনেক ধরেই প্রতিষ্ঠানটির সঙ্গে পরিচিত। আমার পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা ছিল, থাকবে। সবার সহযোগিতায় স্কুলটি পুনরায় সগৌরবে দাঁড়িয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের সুনাগরিক হিসেবে গড়ে ‍তুলতে হলে সুশিক্ষার দরকার। আর সুশিক্ষা দিতে না পারলে আমরা জাতি হিসেবে যেমন সুনাগরিক পাবো না, তেমনি মেধাবীরা হারিয়ে যাবে। সেজন্য সবার ঐকান্তিক চেষ্টার প্রয়োজন।