‘পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই কেন্দ্রে প্রবেশ করতে হবে’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এসএসসি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ সময় পর পরীক্ষার্থীদের কোনোভাবেই কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। এটা বাধ্যতামূলক করা হবে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, বিগত কয়েক বছর পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই প্রশ্নফাঁস হয়েছে। তাই প্রশ্নফাঁস ঠেকাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া শিক্ষকরা পরীক্ষা শুরুর আধাঘণ্টা আগে হলেই প্রশ্নপত্রের সিলগালা খাম খুলতে পারবেন। এ সময়ের আগে যদি কোনো শিক্ষক খাম খোলেন, তবে তিনি প্রশ্নফাঁসের অভিযোগে অভিযুক্ত হবেন। এ অপরাধে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। আর বিষয়টি তদারকির জন্য রাজধানী ঢাকাসহ সব বিভাগ ও জেলা পর্যায়ে টিম কাজ করবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হবে। বিষয়টি নিশ্চিত করতে তথ্য-যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে তা চূড়ান্ত করা হবে। এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরীক্ষার্থীর কোনো সমস্যা থাকলেও তা গণ্য হবে না। তাদেরকে ৩০ মিনিট আগেই হলে প্রবেশ করতে হবে। পরীক্ষার্থী ও শিক্ষক মোবাইল ফোনসহ কোনো ধরনের ডিভাইজ নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

তিনি আরও বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে কোচিং সেন্টারে কঠোর নজরদারী চলবে। পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোচিং সেন্টার বন্ধ থাকবে।