জয়সুরিয়াকে টপকে নতুন রেকর্ড গড়লেন তামিম

ওয়ানডে ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ৬ হাজার রানের রেকর্ড মাইলফলক স্পর্শ করেছেন ওপেনার তামিম ইকবাল। লঙ্কান ক্রিকেট লিজেন্ড সনাত জয়সুরিয়াকে টপকে নতুন রেকর্ড গড়লেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

মিরপুরে মঙ্গলবার ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ৫ম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে এ রেকর্ড গড়েন তামিম। ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে তামিম খেলেছেন ১৭৭টি ম্যাচ। যেখানে ৯টি সেঞ্চুরি ও ৪১টি হাফ সেঞ্চুরি রয়েছে। প্রথম বাংলাদেশি হিসেবে একই ভেন্যুতে সবচেয়ে বেশি রান করার জন্য তামিমের প্রয়োজন ছিল ৪২ রানের। জিম্বাবুয়ের বিপক্ষে ৬৫ বলে ৪২ রান সংগ্রহ করে টপকে যান জয়সুরিয়াকে। তামিমের রান সংখ্যা ২৫১৫। আর জয়সুরিয়ার ২৫১৪।

এর আগে চলতি ত্রিদেশীয় সিরিজের প্রথম দু’ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ৮৪ ও শ্রীলঙ্কার বিপক্ষে ৮৪ রানের দু’টি ইনিংস খেলেছেন ফর্মের তুঙ্গে থাকা তামিম। প্রথম দু’ম্যাচে মিরপুরের ভেন্যুতে ১৬৮ রান করে পাকিস্তানের ইনজামাম উল হককে ছাড়িয়ে যান তামিম। একই ভেন্যুতে এতোদিন সবচেয়ে বেশি রান করার বিশ্বরেকর্ডের মালিক ছিলেন শ্রীলংকার সাবেক অধিনায়ক সনাথ জয়সুরিয়া। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচের ৭০ ইনিংসে ২৫১৪ রান করেছেন তিনি। এতোদিন একই ভেন্যুতে সবচেয়ে বেশি রান ছিল এটিই।