বিডিএফের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) উদ্বোধন করবেন আজ বুধবার। বিডিএফর এবারের প্রতিপাদ্য করা হয়েছে ‘উন্নয়নের জন্য অংশীদারিত্ব’ (পার্টনারশীপ ফর ডেভেপলমেন্ট)। দেশের বিভিন্ন চ্যালেঞ্জ এবং এসডিজি অর্জনের উপায়সমূহ নিয়ে আলোচনার পাশাপাশি ৭ম পঞ্চবার্ষিক (৭ এফওয়াইপি) পর্যালোচনাই হবে বিডিএফর মূল আলোচনার বিষয়।

ফোরামে ২০৩০ সালের মধ্যে সফলভাবে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে উন্নয়ন সহযোগীদের কাছ থেকে বাংলাদেশের অতিরিক্ত ৯২৮ বিলিয়ন মার্কিন ডলার প্রাপ্তির বিষয়টিও আলোচিত হবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) আয়োজনে এবং অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এটি বিডিএফর তৃতীয়বারের মতো আয়োজন। ২০০৯ সালে প্রথম ও ২০১৫ সালে দ্বিতীয়বার এ জাতীয় কর্মসূচির আয়োজন করা হয়।

গত সোমবার ঢাকায় অর্থমন্ত্রী এএমএ মুহিত এক সংবাদ সম্মেলনে ফোরাম সম্পর্কে জানিয়েছেন, এই কর্মসূচিতে বিনিয়োগ ও এফডিআইসহ বিভিন্ন ধরনের অধিবেশন অনুষ্ঠিত হবে। ফোরামের আলোচনায় বাংলাদেশের স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে মধ্য আয়ের দেশে পরিণত হওয়ার বিষয়টি নিয়েও আলোচনা করা হবে।

ইআরডি সূত্র জানায়, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ওএফআইডি) মহাপরিচালক সুলেইমান জাসির আল-হার্বিশ, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট অ্যানিত্তি ডিক্সন, এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস-প্রেসিডেন্ট ওয়েনসাই জাং, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-মহাপরিচালক মিনোরু মাসুজিমা এবং অন্যান্য উচ্চপর্যায়ের জাতীয় ও আন্তর্জাতিক প্রতিনিধিরা এ অনুষ্ঠানে যোগ দেবেন।

ফোরামের মূল অধিবেশনে ‘ইমপ্লিমেন্টেশন অব দ্য সেভেন্থ এফওয়াইপি অ্যান্ড দ্য এসডিজিস : চ্যালেঞ্জেস অ্যান্ড দ্য ওয়ে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করা হবে।