‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট চুক্তি সই, দুই বছরের মধ্যে ফিরবে রোহিঙ্গারা’

রোহিঙ্গা প্রত্যাবাসনে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ নামে একটি চুক্তি সই করেছে বাংলাদেশ ও মিয়ানমার। এ চুক্তির আওতায় আগামী দুই বছরের মধ্যে রোহিঙ্গাদের ফেরতে নেবে মিয়ানমার।

মিয়ানমারের রাজধানী নেপিডোতে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্রসচিব পর্যায়ের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে আজ চুক্তিটি চূড়ান্ত হয়। গতকাল সোমবার প্রথমদফায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। আজ মঙ্গলবার দু’দিনের বৈঠকে শেষে চূড়ান্ত চুক্তিতে সই করে দুই দেশ।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক এবং মিয়ানমারের পক্ষে পররাষ্ট্র সচিব মিন্ট থো চুক্তিতে সই করেন। রোহিঙ্গাদের ফেরাতে দুটি টেকনিক্যাল ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। একটি গ্রুপ রোহিঙ্গাদের যাচাই বাছাই করবে এবং অপর গ্রুপটি রোহিঙ্গা প্রত্যাবসানে সহায়তা করবে।

যেসব রোহিঙ্গা ফেরত যাবেন, তাদের জন্য একটি ফরমের রূপও চূড়ান্ত করা হয়েছে বৈঠকে। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশে ট্রানজিট ক্যাম্প হবে ৫টি এবং মিয়ানমারে অভ্যর্থনা ক্যাম্প হবে দু’টি। বাংলাদেশ থেকে নিয়ে রোহিঙ্গাদের মিয়ানমারের লা পো থং নামক একটি জায়গায় অস্থায়ীভাবে রাখা হবে। এরপর সেখান থেকে তাদের বাড়িতে পাঠানো হবে।