দুর্ঘটনা কবলিত নাবিকদের প্রয়োজনীয় ব্যবস্থা দিতে রুহানির নির্দেশ

প্রেসিডেন্ট ড. হাসান রুহানি দুর্ঘটনা কবলিত ইরানি তেলবাহী জাহাজের নাবিকদের ভাগ্য নির্ধারণে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্ট রুহানি ইরানের সমবায়, শ্রম ও সমাজকল্যাণ বিষয়ক মন্ত্রী আলী রাবিয়ির সঙ্গে ফোনালাপে এ নির্দেশ দেন। তেল ট্যাংকারের পরিস্থিতি এবং নাবিকদের উদ্ধারের বিষয়টি দেখভাল করার জন্য মন্ত্রী এখন চীনে অবস্থান করছেন।

গত ৬ জানুয়ারি চীনের সাংহাই উপকূলের ১৬০ নটিক্যাল মাইল দূরে একটি পণ্যবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষে ইরানি তেলবাহী ট্যাংকারটিতে আগুন ধরে যায় এবং এখনো তাতে আগুন জ্বলছে। প্রেসিডেন্ট রুহানি বলেন, চীন ও তার প্রতিবেশী দেশগুলোকে উদ্ধার তৎপরতায় বেশি সক্রিয় করে তুলতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচিত দেশগুলো সঙ্গে আরো আলোচনা করা। ইরান ও চীনের উদ্ধারবকারীরা যাতে তেল ট্যাংকারে ঢুকতে পারে তা নিশ্চিত করার জন্য মন্ত্রী আলী রাবিয়িকে নির্দেশনা দেন ড. রুহানি।

এদিকে, শনিবার চীনের উদ্ধারকারীরা তেল ট্যাংকার থেকে দুটি মৃতদেহ উদ্ধার করেছে। এছাড়া, জাহাজের ব্ল্যাক বক্সও উদ্ধার করতে সক্ষম হয়েছে তারা। তবে প্রচণ্ড তাপের কারণে ৩০ মিনিটের মধ্যে উদ্ধারকাজ শেষ করতে তারা বাধ্য হয়। দুর্ঘটনার পরপরই জাহাজ থেকে আরেকটি লাশ উদ্ধার করা হয়েছিল। তেলবাহী জাহাজটিতে ৩০ জন ইরানি ও দুই বাংলাদেশী নাবিক ছিলেন। রাবিয়ি জানিয়েছেন রোববার সকালের দিকে ইরান ও চীনের কমান্ডোরা জাহাজে উদ্ধার অভিযানে নামবেন।