‘ইরানের পরমাণু সমঝোতা মেনে চলা স্বাক্ষরকারী সবগুলো দেশের কর্তব্য’

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলার জন্য চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এতে সই করা পক্ষগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন এই সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার হুমকি দিয়েছেন তখন এ আহ্বান জানালেন ওয়াং ই।

তিনি শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে এক টেলিফোনালাপে এ আহ্বান জানান। তিনি বলেন, ইরানের পরমাণু সমঝোতা মেনে চলা এতে স্বাক্ষরকারী সবগুলো দেশের কর্তব্য এবং আন্তর্জাতিক সমাজের আকাঙ্ক্ষাও তাই।

এই সমঝোতা বাস্তবায়নে চীন গঠনমূলক ভূমিকা পালন করবে বলে উল্লেখ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, এই সমঝোতা মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা রক্ষার পাশাপাশি বিশ্বের অন্যান্য জটিল ইস্যুর সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

চীনের শীর্ষ কূটনীতিক বলেন, এই সমঝোতা বাস্তবায়নের বিষয়টি লক্ষ্যচ্যুত হয়নি বরং কিছু জটিল সমস্যার মুখে পড়েছে। তিনি পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি আগের মতোই মেনে চলতে ইরানের প্রতি আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার তীব্র অনীহা প্রকাশ করে ঘোষণা করেন, তিনি শেষবারের মতো ইরানের পরমাণু সমঝোতায় আমেরিকার  পক্ষ থেকে দেয়া প্রতিশ্রুতি মেনে চলার প্রতিশ্রুতি দিচ্ছেন। তবে আগামী চার মাসের মধ্যে তার ভাষায় এই সমঝোতার ‘বিপর্যয়কর অংশ’ সংশোধন না করলে ইউরোপীয় মিত্রদের সম্মতি আদায় করে তিনি আমেরিকাকে এটি থেকে বের করে নেবেন।

ট্রাম্প এমন সময় ইরানের পরমাণু সমঝোতা সংশোধন বা এটি নিয়ে আবার আলোচনায় বসার দাবি জানাচ্ছেন যখন তেহরানের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন এ ধরনের দাবি প্রত্যাখ্যান করে আসছে।