সুন্দরবনে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ৩ বনদস্যু নিহত

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে তিনজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা ৪০ থেকে ৯টা ২০ মিনিট পর্যন্ত উভয় পক্ষের মধ্যে এই গুলিবিনিময়ের ঘটনা ঘটে। নিহতরা সবাই জলদস্যু সুমন বাহিনীর সক্রিয় সদস্য বলে জানালেও র‌্যাব তাদের পরিচয় দেয়নি।

বন্দুকযুদ্ধের পর র‌্যাব সদস্যরা বনদস্যুদের ব্যবহৃত ৪টি আগ্নেয়াস্ত্র ও ৩৯ রাউন্ড গুলি উদ্ধার করেছে। র‌্যাব কর্মকর্তা সোহেল রানা বলেন, “সুমন বাহিনীর সদস্যরা সুখপাড়ারচর এলাকায় অবস্থান করছে এমন গোপন খবর পেয়ে ওই এলাকায় অভিযান চালানো হয়।

“তারা র‌্যাবে দিকে গুলিবর্ষণ শুরু করলে র‌্যাবও পাল্টা গুলি চালায়। প্রায় ৪০ মিনিট গোলাগুলির পর দস্যুরা পিছু হটে বনের গহিনে চলে যায়। ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে তিনজনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেন র‌্যাব সদস্যরা।”

পরে জেলেরা তাদের সুমন বাহিনীর সদস্য বলে শনাক্ত করেন জানিয়ে তিনি বলেন, “সুমন নামে এক যুবক নিজ নামে বাহিনী গড়ে তুলে সুন্দরবন ও বঙ্গোপসাগরের ওপর নির্ভরশীল জেলে, বাওয়ালি ও মৌয়ালদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে আসছিল।”

তিনি জানান, গুলিবিনিময় থেমে গেলে র‌্যাব সদস্যরা ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ তিন বনদস্যুর মরদেহ ও ২টি সিঙ্গেল ব্যারেল বন্দুক, ১টি কাটা রাইফেল, ১টি পিস্তল এবং ৪টি ধারালো অস্ত্র ও ৩৯ রাউন্ড গুলি উদ্ধার করে। নিহতদের মরদেহ ও উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্র শরণখোলা থানায় হস্তান্তর করা হবে বলে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়।