ঢাবি ছাত্রলীগ নেতার ‘ইয়াবা সেবনের’ ছবি ভাইরাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ছাত্রলীগের এক নেতার ইয়াবা ‘সেবনের’ ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছে। ইয়াবা সেবনকারী হাসিবুর রহমান তুষার ঢাবি ছাত্রলীগের উপ-ক্রীড়াবিষয়ক সম্পাদক। তবে ইয়াবা সেবনের ছবিটি এডিট করা বলে দাবি করেছেন তুষার।

তিনি বলেন, ‘ছবিটি দেখে আমি নিজেও শকড। কারণ এটি এডিট করা। এটি আমার ছবি নয়, যা আপনি ভালো করে লক্ষ করলে দেখবেন’। তবে লাল পাঞ্জাবি পরা তুষারের আরেকটি ছবির সঙ্গে ইয়াবা সেবনের সময় ছবিতে পরিহিত পাঞ্জাবির মধ্যে মিল পাওয়া গেছে।

গত ৬ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রাপূর্ব অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ছাত্রলীগকে মাদকের বিরুদ্ধে কাজ করার জন্য নির্দেশ দেন। এরই মধ্যে ঢাবি শাখা ছাত্রলীগের এই নেতার ইয়াবা সেবনের ছবি ছড়িয়ে পড়ল সামাজিক যোগাযোগমাধ্যমে।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক ঢাবি ছাত্রলীগের এক নেতা বলেন, ‘মাদকমুক্ত দেশ গড়তে ছাত্রলীগ অঙ্গীকারবদ্ধ। সমাজ থেকে এই ব্যাধি দূর করতে ছাত্রলীগ কাজ করে যাচ্ছে। আর ছাত্রলীগের এই প্রচেষ্টা তখনই সফল হবে, যখন প্রত্যেকটা নেতাকর্মী মাদক থেকে দূরে থাকবেন।’

কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, ‘আমি ঘটনাটি শুনেছি এবং খোঁজখবর নিচ্ছি। তাঁর বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।’ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান বলেন, ‘অভিযোগের সুস্পষ্ট প্রমাণ মিললে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে’।

তিনি আরো বলেন,‘এ বিষয়ে আমি জানি না। যদি অভিযোগের সুস্পষ্ট প্রমাণ থাকে, তাহলে তাঁর বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। কারণ সমাজকে মাদকমুক্ত করতে ছাত্রলীগ সব সময় আন্দোলন করে আসছে।’