‘সাবমেরিন পানির নিচে থাকে- এই জ্ঞানটাও খালেদার নাই’

বিএনপির নেত্রী বেগম খালেদা জিয়াকে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সাবমেরিন আমি কিনে দিয়েছি। সেটা নিয়েও খালেদা জিয়া বলেছেন, এটা পানির নিচে ডুবে গেছে। সাবমেরিন পানির নিচে থাকে- এই জ্ঞানটাকি তার নাই। থাকলেওতো বুঝতাম। নাকি এজেন্ট টেজেন্ট পাঠিয়ে বোমা টোমা মেরে সেটাকেও ডোবানোর চেষ্টা করছে। সেতো সবই পারে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার তীব্র সমালোচনা করে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গতকাল সন্ধ্যায় ঠিক এভাবে কথা বলেন। এ সময় শেখ হাসিনা খালেদা জিয়ার বুদ্ধিমত্তা নিয়েও বার বার প্রশ্ন তুললেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, খালেদা জিয়ার চুল থেকে পা পর্যন্ত সবই নকল। আমি শুধু জাতিকে এই কথাই বলব- এই মহিলা যে কত মিথ্যা কথা বলে… এর পা থেকে মাথা পর্যন্ত সব কিছু নকলে ভরা। সব কিছুই মিথ্যাতে ভরা। সব জালিয়াতিতে ভরা। সেটা সকলে একটু লক্ষ করেলে দেখবেন।

শেখ হাসিনা বলেন, ‘তার মানসিক সমস্যা দেখা দিল কি না, সেটাও বলতে পারছি না। ওটাও মনে হয় এখন একটু পরীক্ষা করে দেখা দরকার। মানে তার মাথাটাতা ঠিক আছে কি না? ‘তার মানসিক সমস্যা দেখা দিল কি না, সেটাও বলতে পারছি না। ওটাও মনে হয় এখন একটু পরীক্ষা করে দেখা দরকার। মানে তার মাথাটাতা ঠিক আছে কি না?

দলীয় সভায় প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপির প্রধান খালেদা জিয়ার সমালোচনা করে শেখ হাসিনা বলেন, “সাবমেরিন আমি কিনে দিয়েছি। সেটা নিয়েও খালেদা জিয়া বলেছেন, এটা পানির নিচে ডুবে গেছে। ‘সাবমেরিন পানির নিচে থাকে- এই জ্ঞানটা তার থাকলেও তো বুঝতাম’ নাকি এজেন্ট টেজেন্ট পাঠিয়ে বোমা টোমা মেরে সেটাকে ডোবানোর চেষ্টা করছে। সেতো সবই পারে।

হঠাৎ কেন শেখ হাসিনা খালেদা জিয়াকে মাথা পরীক্ষা করতে বললেন এবং তার বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন তুললেন তা নিয়ে বিভিন্ন মহলে চলছে নানা গুঞ্জন। অনেকেই ভাবছেন, বিএনপি আগামী নির্বাচনে আসবে এই সঙ্কা থেকেই শেখ হাসিনা এমন মন্তব্য করেছেন। আবার অনেকে মনে করছেন বিভিন্ন সময় শেখ হাসিনা ও আওয়ামী লীগকে নিয়ে বিএনপির নেত্রী খালেদা জিয়ার বিভিন্ন ব্যাঙ্গাত্বক মন্তব্যের কারনে শেষ পযর্ন্ত শেখ হাসিনা উল্লেখিত মন্তব্য করতে বাধ্য হলেন।

তবে অনেকে বলছেন নির্বাচনী ধারণা থেকে নয়, খালেদা জিয়া তার এক বক্তব্যে নৌবাহিনীর জন্য কেনা ‘সাবমেরিন ডুবে’ যাওয়ার কথা বলেছেন- এ কারণে তার সম্পর্কে ওই কথা বলেন শেখ হাসিনা।

তবে সাম্প্রতিক কোনো বক্তব্যে খালেদা জিয়ার এ ধরনের মন্তব্য মূলধারার কোনো সংবাদমাধ্যমে আসেনি এটা সত্য। একটি ফেইসবুক অ্যাকাউন্টে শেয়ার করা খালেদা জিয়ার একটি ভিডিওতে বিএনপি নেত্রীকে ওই কথা বলতে শোনা যায়। ইবিজসিটিজি ডটকম নামেও অপরিচিত একটি অনলাইন পোর্টালে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ হয়েছে।