‘নিজেকে তুচ্ছ ভাবতে বাধ্য করা হয়েছিল’

বলিউডের বর্তমান সময়ের অন্যতম সফল ও জনপ্রিয় নায়ক অক্ষয় কুমার। ‘স্পেশাল ২৬’, ‘বেবি’, ‘এয়ারলিফট’, ‘রুস্তম’ সহ বহু ব্লকবাস্টার ছবিতে অভিনয় করেছেন জনপ্রিয় এই তারকা। এত সাফল্য থাকা স্বত্বেও বলিউডে কেরিয়ারের শুরুর দিকে খারাপ ব্যবহারের মোকাবিলা করতে হয়েছিল অক্ষয়কে। সাফল্য পাওয়ার আগে তাঁর সঙ্গে অচ্ছুতের মতো আচরণ করা হত। স্বয়ং অক্ষয়ই এ কথা জানিয়েছেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় অক্ষয় জানিয়েছেন, ‘নিজেকে অচ্ছুত ভাবতে বাধ্য করা হত আমাকে। আমার মনে আছে, একবার দু’জন নায়ককে নিয়ে একটা ছবির শ্যুটিং চলছিল। তার আগে আমার সহ-নায়ক সাফল্য পেলেও, আমার অভিনয় করা তিন-চারটি ছবি সফল হয়নি। এই ছবিটিতে আমাদের সমান ভূমিকা ছিল। কিন্তু ওকে স্যুইটে থাকতে দেওয়া হলেও, আমাকে একা থাকার মতো ঘর দেওয়া হয়েছিল। ওকে দুর্দান্ত গাড়ি দেওয়া হয়েছিল আর আমাকে বাসে করে যাতায়াত করতে বলা হয়েছিল। সাফল্য পাওয়ার পর অবশ্য বলিউডের অনেকের সঙ্গেই আমার সম্পর্ক বদলে যায়। ছবি সাফল্য পেলে আমাকে বড় ঘর দেওয়া হয়, ছবি চলার সময় বিমানে বিজনেস ক্লাসের বদলে ফার্স্ট ক্লাসের টিকিট দেওয়া হয়। ছবি খুব ভাল চললে আমি ব্যক্তিগত বিমানও পাই।’

বলিউডে ২৭ বছরেরও বেশি সময় ধরে আছেন অক্ষয়। তিনি জানিয়েছেন, এই দীর্ঘ সময়ে তিন-চারবার খারাপ সময় এসেছে। কিন্তু তিনি ব্যর্থতাকে গুরুত্ব দেননি। তিনি কোনওদিন সাফল্যকেও গুরুত্ব দেননি। সাফল্যের মতোই ব্যর্থতাও আসবে আর যাবে। এ মাসের ২৫ তারিখ মুক্তি পাবে অক্ষয়ের এ বছরের প্রথম ছবি ‘প্যাডম্যান’। এই অভিনেতার মতে, স্যানিটারি প্যাডের উপর জিএসটি ধার্য করা তো উচিতই নয়, বরং এই পণ্যটি মহিলাদের বিনামূল্যে দেওয়া উচিত সরকারের।