বিক্ষোভের বিষয়ে ইরানি জনগণ সম্পূর্ণ স্বাধীনঃ রুহানি

ইসলামি প্রাজতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, সংবিধান অনুযায়ী দেশের জনগণ বিক্ষোভ করা ও মত প্রকাশের বিষয়ে সম্পূর্ণ স্বাধীন। তিনি বলেন, সরকার-বিরোধী সমালোচনা ও বিক্ষোভের বিষয়টি হতে হবে এমন পন্থায় যা দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাবে।

অর্থনৈতিক ইস্যুতে ইরানের কয়েকটি শহরে অনুষ্ঠিত বিক্ষোভ-মিছিলের প্রতি ইঙ্গিত করে গতকাল (রোববার) মন্ত্রিসভার বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেছেন। তিনি বলেন, “সংবিধানেরর ভিত্তিতে আমরা স্বাধীন জাতি এবং নাগরিকরা তাদের সমালোচনা ও মত প্রকাশের ক্ষেত্রে এমনকি বিক্ষোভ প্রদর্শনের বিষয়ে সম্পূর্ণ মুক্ত। তবে সমালোচনা ও বিক্ষোভ এমন উপায়ে করতে হবে যাতে তা দেশ ও জনগণের অবস্থার উন্নতিতে ভূমিকা রাখে।” তিনি বলেন, জনগণ যা চায় তা সঠিক উপায়ে প্রকাশ করতে হবে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, দেশের কিছু সমস্যা সমাধান করা খুব সহজ নয় এবং তাতে সময় লাগবে। এসব সমসার সমাধানে সরকার ও জনগণের মধ্যে সহযোগিতা জরুরি বলে তিনি উল্লেখ করেন।

সরকার ও জনগণের সম্পত্তি নষ্ট করে যেকোনো ধরনের বিক্ষোভ-প্রতিবাদের সমালোচনা করেন প্রেসিডেন্ট রুহানি। তিনি জোর দিয়ে বলেন, “বিপ্লবের সমর্থক ও জনগণকে তাদের জীবন ও নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন করে তোলে আমরা এমন কোনো অবস্থা মেনে নেব না।”

দ্রব্যমূল্য বেড়ে যাওয়া ও দেশের অর্থনৈতিক অবস্থার বিষয়ে ক্ষোভ প্রকাশ করে গত বৃহস্পতিবার থেকে ইরানের কয়েকটি শহরে কিছু মানুষ মিছিল-সমাবেশ করেছেন।