ফরিদপুরে ঝুঁকিপূর্ণ একাধিক মোবাইল ফোন টাওয়ার

ফরিদপুরের চরভদ্রাসনে একাধিক মোবাইল ফোন টাওয়ার কোম্পানীগুলোতে দিনে ও রাতের বেলায় আলো বিহীন ভাবে তাদের গ্রাহক সেবা কার্যক্রম পরিচালনা করায় প্রতিদিন চরম ঝুঁকি ও আতংকে দিন পার করছে বলে অভিযোগ স্থানীয় এলাকাবাসীর।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলা সদরে গ্রামীণ ফোন, রবি ফোন, বাংলালিং ফোনসহ একাধিক সু-উচ্চ মোবাইল ফোন কোম্পানীর টাওয়ার রয়েছে। আর এ একাধিক সু-উচ্চ মোবাইল ফোন টাওয়ার গুলোতে দিনের পাশাপাশি রাতের বেলায় দূর্ঘটনা এড়াতে জ¦লছে না কোন টাওয়ার সনাক্তকরণের বাতি। ফলে স্থানীয় এলাকাবাসী একরকম নিরুপায় হয়েই প্রতিদিন চরম ঝুঁকি ও আতংকের মধ্যে দিয়ে উক্ত টাওয়ার কোম্পানীগুলোর সেবা নিয়ে চলেছে।

সরেজমিনে, ২৯ডিসেম্বর শুক্রবার দিনে ও রাতে চরভদ্রাসন উপজেলা সদরের বেশ কয়েকটি টাওয়ার ঘুরে দেখা যায়, রাতের বেলায় সু-উচ্চ টাওয়ার গুলোতে কোন সতর্ক সংকেতের বাতি জলছেনা না। ফলে রাতের বেলায় আকাশ পথে বিভিন্ন দিকবিদিক চলমান ভারী যান্ত্রিক পরিবহণের সাথে একাধিক আলো বিহীন টাওয়ারের সংঘর্ষে বড় কোন দূর্ঘটনায় ব্যাপক প্রাণ নাশেঁর মত এক অজানা আতংক বিরাজ করছে স্থানীয় এলাকাবাসীর মধ্যে। এ ব্যাপারে উপজেলা সদরের পূর্ব বি এস ডাঙ্গী গ্রামে অবস্থিত প্রায় ১৮০ ফুট সু-উচ্চ রবি টাওয়ারের এরিয়া ইনচার্জ মোঃ রুবেল এর কাছে মুঠোফোনে উক্ত টাওয়ারে রাতের বেলায় আলো না থাকার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, টাওয়ারে প্রথম দিকে সতর্ক সংকেতের বাতি ভালো ছিল ও জ¦লতো। ধীরে ধীরে বাতি গুলো নষ্ট হয়ে যাওয়ায় বর্তমানে বাতিগুলো জ্বলছে না বলে তিনি নিজেদের ভুল শিকার করেন এবং আলো না থাকায় টাওয়ারে যে কোন মুহূর্তে বড় কোন দূর্ঘটনা ঘটতে পারে বলেও তিনি জানান। তিনি আরো বলেন, টাওয়ারে আলো না থাকার বিষয়টি আমি আমার উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে অতি শীঘ্রই টাওয়ারে আলোর পুনঃব্যবস্থা করা হবে ।

অপরদিকে, উপজেলা সদরের নিকটবর্তি গ্রামীণ ফোন টাওয়ারে আলো না থাকার বিষয়ে খোঁজ নিতে গেলে টাওয়ারটি বাহির থেকে তালাবদ্ধ অবস্থায় বন্ধ দেখতে পাওয়া যায়। ঐ দিনই সকালে উপজেলা সদরের রোকনউদ্দিন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন সরকারি (বি টি সি এল) এর টাওয়ারেও আলো না থাকার বিষয়ে টাওয়ারের দিনের বেলায় দায়িত্বে থাকা লাইন ম্যান মোঃ রাশেদ এর কাছে জানতে চাইলে তিনি জানান, টাওয়ারের উপরে দিনে ও রাতে আলো থাকে বা জ্বলে কিনা আমার জানা নাই। তবে আগামীতে টাওয়ারের লোকজন আসলে আমি তাদের কাছে টাওয়ারের আলো না থাকার বিষয়টি জানাবো। পাশাপাশি তিনি এসময় এ প্রতিবেদকের কাছে টাওয়ারের লোকবল ও বিভিন্ন সমস্যা ও তুলে ধরেন।

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি