দ্বিপাক্ষিক হজ চুক্তি করতে সৌদি সফরে যাবেন ধর্মমন্ত্রী

সৌদি সরকারের সঙ্গে ২০১৮ (১৪৩৯ হিজরি) এর দ্বিপাক্ষিক হজ চুক্তি করতে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে ১০ দিনের সফরে সৌদি আরব যাচ্ছে বাংলাদেশের একটি প্রতিনিধি দল। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল ১২ থেকে ২২ জানুয়ারি সফর করবেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে বাংলাদেশ থেকে মোট কতজন হজযাত্রী যাবেন তাসহ হজ ব্যবস্থাপনা সস্পর্কিত চার-পাঁচটি চুক্তি সম্পাদন হবে। বাংলাদেশের প্রতিনিধি দল সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. মোহম্মদ সালেহ বিন তাহের বেনতেনের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদন করবেন।

পাঁচ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের অন্য সদস্যেরা হলেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আনিছুর রহমান, যুগ্ম সচিব (হজ) মো. হাফিজউদ্দিন ও ধর্মমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আবু সাইদ।

এছাড়া প্রতিনিধি দলে সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাংলাদেশ হজ অফিস জেদ্দার কাউন্সিলর, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জেদ্দার রিজিওনাল ম্যানেজারও সৌদি আরবে হজ প্রতিনিধি দলের স্থানীয় সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হবেন।

এ ছাড়া বাংলাদেশ প্রতিনিধি দল, দক্ষিণ এশীয় হাজি সেবা সংস্থা (মোয়াসাসা), ইউনাইটেড জেনারেল কার সিন্ডিকেট, মদিনা আদিল্লা অফিস ও সৌদি সিভিল এভিয়েশন কার্যালয়ের সঙ্গে আলাদা বেশ কয়েকটি চুক্তি করবেন।