‘ডিগ্রি অর্জনের পর চাকরির অপেক্ষায় না থেকে উদ্যোক্তা হতে হবে’

শিক্ষার্থীকে ডিগ্রি অর্জনের পর শুধু সরকারি-বেসরকারি চাকরির অপেক্ষায় না থেকে কর্মসংস্থান সৃষ্টিতে সফল উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। রবিবার সকাল ১১টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগের উদ্যোগে ‘ডিস্টিংগুয়িজড লেকচার সিরিজ’অনুষ্ঠানে গভর্নর এসব পরামর্শ দেন শিক্ষার্থীদের।

তিনি বলেন, ‘আমি এই বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র। এখান থেকে যদি আমি বাংলাদেশ ব্যাংকের গভর্নর হতে পারি তাহলে এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী দেশের বিভিন্ন স্থানে নেতৃত্ব দিবে এবং এরাই ভবিষ্যতে দেশকে উচ্চ আয়ের দেশ হিসেবে বাংলাদেশকে পৃথিবির বুকে দাঁড় করাবে। সেই জন্য বর্তমান শিক্ষার্থীদের চাকরির জন্য বসে না থেকে সফল উদ্যোক্তা হতে হবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ লেকচার সিরিজ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে ডিস্টিংগুয়িজড স্পিকার হিসেবে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ‘Monetary Policy in Bangladesh’ শীর্ষক বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন ছাত্র ও বর্তমান বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, অর্থনীতি বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা দক্ষতা ও পান্ডিত্য প্রদর্শন করে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে অসামান্য অবদান রেখে চলেছে, এটি এ বিশ্ববিদ্যালয়ের জন্য গৌরব ও অহংকারের বিষয়। যার উদাহরণ হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর অন্যতম।

অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. নিতাই চন্দ্র নাগের সভাপতিত্বে গভর্নরের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত পাঠ করেন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামদ। এ ছাড়া বক্তব্য রাখেন উক্ত বিভাগের ইউজিসি প্রফেসর ড. মইনুল ইসলাম, প্রফেসর ড. আবুল কালাম আযাদ ও বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. জ্যোতি প্রকাশ দত্ত ।