বাংলাদেশ নৌবাহিনীর ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৭’ অনুষ্ঠিত

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষে চট্টগ্রাম ও খুলনায় সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৭’ অনুষ্ঠিত হয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে চট্টগ্রামের বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্সে (এসএমডব্লিউটি) চট্টগ্রাম নৌ অঞ্চলের দুই দিনব্যাপী সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার বৃহস্পতিবার শেষ হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডার রিয়ার এডমিরাল এম আবু আশরাফ। এ সময় চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেমিনারে বক্তারা বাংলাদেশের বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান। পাশাপাশি সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন। এর আগে, বুধবার খুলনা নৌঅঞ্চলে নৌবাহিনী ঘাঁটি বানৌজা তিতুমীরের ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে একই বিষয়ে সেমিনারের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমডোর কমান্ডিং খুলনা, কমডোর সামসুল আলম। এ সময় অন্যান্যের মধ্যে খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।