কুড়িগ্রামে নানা আয়োজনে সৈয়দ হকের জন্মদিন পালিত

কুড়িগ্রামে দিনব্যাপী নানা আয়োজনে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৩তম জন্ম জয়ন্তী উৎসব পালিত হয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) সকালে দিবসের শুরুতে সর্বস্তরের মানুষ কবির সমাধীস্থলে পুষ্পার্ঘ অর্পণ করে। এরপর একটি আনন্দ র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কুড়িগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাসে সৈয়দ শামসুল হক মেলা উদ্বোধন ও লেখকের বিভিন্ন বই নিয়ে প্রদর্শনীর স্টল উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান। এসময় উপস্থিত ছিলেন কবিপত্নী আনোয়ারা সৈয়দ হক।

এছাড়া মৃত্যুর সন্ধিক্ষণে অসুস্থ্য কবির শেষ অনুকথাগুলো নিয়ে লেখা ‘উৎকট তন্দ্রার নীচে’ কবিতার বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। তার শেষ ইচ্ছে অনুযায়ী ২শ’তম প্রকাশনাটি উৎসর্গ করা হয় কুড়িগ্রামের বিশিষ্ট আইনজীবী ও জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকনকে। দুপুরে আলোচনা সভায় জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সদর উপজেলা নির্বাহী অফিসার আমিন আল পারভেজ, কুড়িগ্রাম সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল মান্নান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর রবীন্দ্রনাথ চক্রবর্তী, কুড়িগ্রাম আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন, কবি পত্নী আনোয়ারা সৈয়দ হক, সাবেক চেয়ারম্যান কাজিউল ইসলাম প্রমুখ।

দুপুরের পর জেলার সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে ৫টি ক্যাটাগরিতে ১৫জন ব্যক্তিকে গুণিজন সম্মাননা হিসেবে মেডেল, সার্টিফিকেট ও ১০ হাজার টাকার চেক প্রদান করা হয়। ২০১৪ সালে কণ্ঠ সঙ্গীতে সুব্রত কুমার ভট্টাচার্য, নাট্যকলায় দেবব্রত বকসী বুলবুল, যাত্রাশিল্পে গোলাম মোস্তফা, লোক সঙ্গীতে কৃপাসিন্ধু সরকার ও সৃজনশীল সংগঠক মানিক চৌধুরী। ২০১৫ সালে কণ্ঠ সঙ্গীতে অঞ্জনা রানী দেব, নাট্যকলায় গোপাল চন্দ্র সরকার, যাত্রাশিল্পে আলতাফ হোসেন, লোক সঙ্গীতে আব্দুস সালাম সরকার ও সৃজনশীল সংস্কৃতি গবেষক হিসেবে ভূপতি ভুষণ বর্মা। ২০১৬ সালে কণ্ঠ সঙ্গীতে নাসির উদ্দিন, নাট্যকলায় দ্বিজেন্দ্র কুমার দেব নারু, যাত্রাশিল্পে এএফএম মতিউর রহমান, লোক সংস্কৃতিতে মোজাফফর হোসেন ও সৃজনশীল সংগঠক এসএম মজিবরকে সম্মাননা প্রদান করা হয়।

মোঃ মনিরুজ্জামান, কুড়িগ্রাম প্রতিনিধি