আজ সৈয়দ শামসুল হকের ৮৩ তম জন্ম দিবস

আজ ২৭ ডিসেম্বর। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৩ তম জন্ম দিবস। দিবসটি উপলক্ষে কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী ‘সৈয়দ শামসুল হক মেলা’র আয়োজন করেছে জেলা শিল্পকলা একাডেমি। একাডেমির কালচারাল অফিসার মোঃ আলমগীর কবির বাংলা সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

দিনব্যাপী কর্মসূচির শুরুতে কুড়িগ্রাম সরকারি কলেজ গেট প্রাঙ্গণে কবির সমাধিতে পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে কবির স্মরণে আনন্দ র‍্যালি অনুষ্ঠিত হবার কথা রয়েছে। কুড়িগ্রাম সরকারি কলেজ প্রাঙ্গনে থাকবে দিনব্যাপী সৈয়দ শামসুল হক মেলা। এছাড়াও কুড়িগ্রাম সরকারি কলেজ অডিটরিয়ামে কবি স্মরণে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সঙ্গীত প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিবসটিকে কেন্দ্র করে গুণীজন সম্মাননা দেবে জেলা শিল্পকলা একাডেমি।

প্রসঙ্গত, সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর কুড়িগ্রাম শহরের থানা পাড়ার পৈত্রিক নিবাসে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ সিদ্দিক হুসাইন ও মা হালিমা খাতুন। বাবা ছিলেন হোমিওপ্যাথিক ডাক্তার। সৈয়দ শামসুল হক তার মা-বাবার আট সন্তানের মধ্যে সবার বড় ছিলেন। ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জীবনযুদ্ধে হার মানেন এই সব্যসাচী লেখক। তার ইচ্ছানুযায়ী জন্ম শহর কুড়িগ্রাম সরকারি কলেজ মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে দাফন করা হয়।

মোঃ মনিরুজ্জামান, কুড়িগ্রাম প্রতিনিধি