‘দেশের জনসংখ্যা দক্ষ হলে তা হবে আমাদের জন্য আশীর্বাদ’

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, গ্র্যাজুয়েটরা যাতে তাদের মেধা ও সম্ভাবনা কাজে লাগাতে পারে তার সুযোগ সৃষ্টি করতে হবে। দেশের জনসংখ্যাকে দক্ষ করে তুলতে পারলে তা হবে আমাদের জন্য আশীর্বাদ। মঙ্গলবার বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস’র (বিইউপি) চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। পরে রাষ্ট্রপতি বঙ্গবন্ধু চেয়ার উদ্বোধন করেন এবং বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন ফ্যাকাল্টি ঘুরে দেখেন।

এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও সমাবর্তন বক্তা প্রফেসর আবদুল মান্নান, তিন বাহিনীর প্রধান, বিইউপি উপাচার্য মেজর জেনারেল এম সালাহউদ্দিন মিয়াজী অনুষ্ঠানে বক্তৃতা করেন।

রাষ্ট্রপতি বলেন, অপার সম্ভাবনার দেশ বাংলাদেশের এ সম্ভাবনাকে কাজে লাগাতে আমাদের প্রয়োজন দক্ষ মানবসম্পদ। তিনি নবীন গ্র্যাজুয়েটদের মুক্তিযুদ্ধের চেতনায় দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে চাকরির পাশাপাশি স্বকর্মসংস্থানে নিয়োজিত হওয়ার আহ্বান জানান।

বাংলাদেশের অমূল্য সম্পদ ও সম্ভাবনা এখনো সেভাবে ব্যবহার করা যায়নি- এ কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, আমাদের সব প্রয়াসের কেন্দ্রবিন্দু হবে নবপ্রজন্মের উন্নয়ন। কারণ একটি জাতির উন্নয়ন ও সমৃদ্ধি তরুণ প্রজন্মের শিক্ষার ওপর নির্ভরশীল।