জেরুজালেমে দূতাবাস সরিয়ে নেওয়ার ঘোষণা দিলো গুয়েতেমালা

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থানান্তরের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে বিশ্বে যখন ব্যাপক তোলপাড় চলছে, ঠিক সেই সময়েই এমন পদক্ষেপ নেওয়ার কথা জানালেন গুয়েতেমালার প্রেসিডেন্ট জিমি মোরালেস।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মোরালেসই প্রথম নেতা, যিনি এ পবিত্র নগরীর বিষয়ে মার্কিন প্রেসিডেন্টের বিতর্কিত অবস্থান পরিবর্তনের প্রতি সমর্থন জানালেন। ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার পর মোরালেস তার ফেসবুক পাতায় গুয়েতেমালার জনগণের উদ্দেশ্যে লেখেন, গুয়েতেমালার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে ফিরিয়ে নেয়া গুরুত্বপূর্ণ বিষয়গুলোর অন্যতম। বর্তমানে তাদের দূতাবাসটি তেল আবিবে অবস্থিত।

মোরালেস লিখেছেন, ‘এ কারণে আমি আপনাদের অবহিত করছি যে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আমি পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছি।’ ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ট্রাম্পের সিদ্ধান্ত জাতিসংঘের দুই-তৃতীয়াংশ সদস্য দেশ প্রত্যাখ্যান করার তিনদিন পর গুয়েতেমালার নেতা ক্রিসমাস ডে উপলক্ষে এ ঘোষণা দিলেন।