‘ক্যারিবিয়ান’, ১০ লাখ বর্গফুটের গুগল ক্যাম্পাস

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানিভেইল-এ নতুন বিশাল এক উন্নয়ন প্রকল্পের পরিকল্পনা প্রকাশ করেছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। ১০ লাখ ৪০ হাজার বর্গফুট এলাকাজুড়ে নির্মিত হবে এই ক্যাম্পাস। ক্যাম্পাসটিতে ৪ হাজার ৫০০ গুগল কর্মী কাজ করতে পারবেন। সেখানে ২ হাজার ৮৫টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। প্রস্তাবিত এ ক্যাম্পাসের প্রতিটি ভবনের পাঁচটি তলার মধ্যে কর্মীদের আসা-যাওয়ার ব্যবস্থা রাখা হবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউতে অবস্থিত প্রতিষ্ঠানটির সদর দপ্তর। এর মাদার প্রতিষ্ঠান হচ্ছে অ্যালফাবেট। তবে সম্প্রতি গুগল ক্যালিফোর্নিয়ার সানিভেলে বিশাল এক উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে।মাউন্টেইন ভিউ থেকে কয়েক মাইল দূরে নতুন ক্যাম্পাস বানাতে চান সিইও সুন্দর পিচাই। প্রস্তাবিত এই ক্যাম্পাসটিতে ৪ হাজার ৫০০ গুগল কর্মী কাজ করতে পারবেন। ক্যাম্পাসের প্রতিটি ভবনের পাঁচটি তলার মধ্যে কর্মীদের আসা যাওয়ার ব্যবস্থাও থাকবে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। গুগল এই প্রকল্পকে ‘ক্যারিবিয়ান’ নাম দিয়েছে, এর কারণ হচ্ছে এর একটি ভবন ক্যারিবিয়ান ড্রাইভ-এ পড়েছে। কর্মীদের আবাসস্থল দেওয়াসহ সানিভেইল-এ গুগল বিস্তৃত পরিকল্পনার অংশ এটি।

গুগলের বৈশ্বিক রিয়েল এস্টেট প্রধান মার্ক গোলান বলেন, সানিভেলে আবাসন ও পরিবহন ব্যবস্থা দুটি বড় ইস্যু, যা গুগলের জন্য খুব বেশি গুরুত্বপূর্ণ। ২০২১ সালের আগে ক্যারিবিয়ান কমপ্লেক্স চালুর কোনো আশা দেখছেন না সংশ্লিষ্টরা। এদিকে গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের দাবি, চলতি বছরের তৃতীয় প্রান্তিক শেষে প্রতিষ্ঠানটির মোট কর্মী সংখ্যা ৭৮ হাজার ১০১ জনে দাঁড়িয়েছে।