জাপানে ভেসে আসছে ভূতুড়ে জাহাজ, ২৭ মৃতদেহ উদ্ধার!

জাপানে ভেসে আসছে একের পর এক ভূতুড়ে জাহাজ। একটি দুটি নয়, শুধু এ বছরেই জাপান জলসীমায় সনাক্ত করা হয়েছে ৯৬টি ভূতুড়ে জাহাজ। এসব জাহাজে কখনো মৃতদেহেরও দেখা মেলে। দুই দশক ধরে এ ঘটনা ঘটছে। জাপানিরা বেশ দায়িত্ব নিয়েই এসব মৃতদেহের সৎকার করছেন। কিন্তু বিষয়টি তাদের বিচলিতও করে তুলেছে। কিছুতেই ঠেকানো যাচ্ছে না এ ভুতুড়ে জাহাজের আগমন। উল্টো চলতি বছরের শেষের দিকে এমন জাহাজের আগমনের পরিমাণ আরও বেড়েছে।

এ বছরের ২০ ডিসেম্বর পর্যন্ত সব মিলিয়ে ২৭টি মৃতদেহ পাওয়া গেছে এসব জাহাজ থেকে। এটি শুধু ২০১৭ সালের হিসাব।পরপর ভেসে আসা ভূতুড়ে জাহাজের কারণে ছড়াচ্ছে নানা গুজব। এগুলোতে পাওয়া মৃতদেহগুলো নিয়েও বিপাকে পড়েছে জাপানিরা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন সম্প্রতি তাদের দীর্ঘ প্রতিবেদনে বলছে, এই জাহাজগুলো আসছে উত্তর কোরিয়া থেকে। দূর সমুদ্রে মাছ ধরতে গিয়ে বিপর্যয়ের মুখোমুখি হয় এসব জাহাজ। পরে মৃতদেহ সমেত ভেসে আসে জাপানের উপকূলে।

উত্তর কোরিয়ার রফতানি আয়ের বড় একটি অংশ আসে চীনের কাছে মাছ ও মাছ থেকে তৈরি খাদ্যদ্রব্য বিক্রি করে। কিম জং উন ক্ষমতায় আসার পর এ খাতের ওপর আরও জোর দিয়েছেন। এজন্য ঝুঁকি দিয়ে দূর সমুদ্রে জেলেদের যেতে উৎসাহিত করছেন তিনি। তার ফলাফল একের পর এক মৃত্যু।