রাশিয়া ও তুরস্কের এস-৪০০ বিক্রির চুক্তি চূড়ান্ত

তুরস্কের কাছে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ বিক্রির চুক্তি চূড়ান্ত করেছে রাশিয়া। বিদেশের সঙ্গে রাশিয়ার সামরিক সহযোগিতা পর্যবেক্ষণকারী শীর্ষ কর্মকর্তা ভ্লাদিমির কোঝিন এ খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, চুক্তি চূড়ান্ত হয়েছে এবং মস্কো ২০১৯ সালের শেষের দিকে আঙ্কারাকে এই ব্যবস্থা সরবরাহ করা শুরু করবে।

কোঝিন আরো বলেন, গত ১১ ডিসেম্বর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আঙ্কারা সফরের সময় তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে তার এ বিষয়ে চূড়ান্ত আলোচনা হয়েছে। এখন আঙ্কারাকে এস-৪০০ সরবরাহের বিষয়ে আর কোনো বিতর্কিত বিষয় অবশিষ্ট নেই।

রাশিয়া এই ব্যবস্থা সরবরাহের ক্ষেত্রে তুরস্ককে ঋণ সহায়তা দেবে বলেও জানান প্রেসিডেন্ট পুতিনের সহকারী কোঝিন। ২০০ কোটি ডলার মূল্যের এ চুক্তি সম্পর্কে তিনি বলেন, এস-৪০০ ব্যবস্থার যে মূল্য নির্ধারণ করা হয়েছে তার একাংশ তাৎক্ষণিকভাবে পরিশোধ করবে তুরস্ক। আর বাকি অংশ মস্কো আঙ্কারাকে ঋণ হিসেবে দেবে যা পরবর্তীতে রাশিয়া ফেরত পাবে। ২০১৬ সালের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জের ধরে তুরস্ক পাশ্চাত্যের সঙ্গে সম্পর্কে দূরত্ব তৈরি করার পাশাপাশি রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে।

এস-৪০০ হচ্ছে রাশিয়ায় নির্মিত ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য সর্বাধুনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। মস্কো সৌদি আরবের কাছেও এই ব্যবস্থা বিক্রির পরিকল্পনা হাতে নিয়েছে। কোঝিন বৃহস্পতিবার বলেছেন, চলতি বছরের শেষ নাগাদ রিয়াদের সঙ্গেও এই ব্যবস্থা বিক্রির চুক্তি চূড়ান্ত হবে।