‘ফিলিস্তিনকে মুক্ত করা মুসলিম বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়’

ইরান বলেছে, ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব থেকে ফিলিস্তিনকে মুক্ত করা মুসলিম বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এর চেয়ে অগ্রাধিকার পাওয়ার মতো কোনো বিষয় মুসলিম বিশ্বের সামনে নেই।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আলে খলিফা ফিলিস্তিনকে ‘অগুরুত্বপূর্ণ ইস্যু’ বলে মন্তব্য করার একদিন পর ইরান এ ঘোষণা দিল। শেখ খালিদ বুধবার বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে যে ঘোষণা দিয়েছেন সেটি একটি ‘ছোটখাট বিষয়’।

তার ওই বক্তব্যর প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, “এটি অত্যন্ত দুঃখজনক যে, একটি আরব ও মুসলিম দেশ মুসলিম বিশ্বের দেহে অবস্থিত সাত দশকের পুরনো একটি ক্ষতকে ‘সামান্য বিষয়’ বলে অভিহিত করেছে। আন্তর্জাতিক অঙ্গনের এত সহজ একটি বিষয় উপলব্ধিতে মারাত্মক ব্যর্থতার পরিচয় দিয়ে বাহরাইন সরকার নিজের পাশাপাশি তার জনগণকেও বিব্রত করেছে। ”

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, “সাম্রাজ্যবাদী আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের পক্ষ থেকে সৃষ্ট অসংখ্য সমস্যা, জটিলতা ও হুমকি সত্ত্বেও পূর্ণ স্বাধীনতা অর্জন না করা পর্যন্ত ফিলিস্তিন মুসলিম বিশ্বের প্রধান সমস্যা হয়ে থাকবে। এই অতি গুরুত্বপূর্ণ ইস্যু থেকে মুসলমানদের দূরে রাখার অধিকার কারো নেই।”