প্রথমবারেই মাতিয়ে দিল ‘ব্যাটেলবক্স বিডি ২০১৭’

বাংলাদেশে এই প্রথমবারের মত অনুষ্ঠিত হল বিটবক্স প্রতিযোগিতা ‘ব্যাটেলবক্স বিডি ২০১৭’। আজ শুক্রবার সন্ধ্যা ৬টায় রাজধানীর মেডেইস সেন্টারে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির আয়োজক ছিল বিটবক্স বংলাদেশ এবং সহকারী আয়োজক ছিল এবিসি রেডিও ৮৯.২ এফ এম।

শুধুমাত্র মুখ ব্যাবহার করে বিভিন্ন রকম আওয়াজ ও হিপহপ মিউজিক তৈরি করাই হল ‘বিটবক্সিং’। মুখে বিভিন্ন বাদ্যযন্ত্রের আওয়াজ ও সুর-তাল সৃষ্টি করে পুরো একটি সঙ্গীত দলের কাজ একাই করতে পারে একজন বিটবক্সার। বিগত ৬/৮ বছরে বাংলাদেশে বিটবক্সিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

বাংলাদেশে অনেকদিন ধরেই বিটবক্সিং দেখা গেলেও এই ধরনের বিটবক্সিং কেন্দ্রিক প্রতিযোগিতার আয়োজন এই প্রথম। আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক মাস ধরে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বাছাই করা হয় ১৬ জন বিটবক্সার। এই ১৬ জন প্রতিযোগী তাদের নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণের জন্য একে অপরের বিপক্ষে লড়াই করেছে। ৪ জন বিখ্যাত মিউজিশিয়ান এই প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন। ৪ জন বিচারক হলেন- অমিত ভৌমিক(প্রো- বিটবক্সার, বিটবক্স হাউজ), এবিডি(র‍্যাপার), জ্যাসপার(হিপহপ মিউজিক প্রোডিউসার/সঙ্গীতশিল্পী) এবং রায়েফ আল হাসান রাফা(মাল্টি-ইন্সট্রুমেন্টালিস্ট/প্রোডিউসার/সঙ্গীতশিল্পী)।

অনুষ্ঠানটি পরিচালনা করেন বিটবক্সিং বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা এবং পরিচালক বিটবাক্স এবং হ্যান এক্স। এই প্রতিযোগিতায় পার্টনার হিসেবে ছিলেন- দারাজ অনলাইন, এবিসি রেডিও এফএম ৮৯.২, ইউনিট্রেন্ড লিমিটেড, আইএমজি কনসালটেন্ট, গ্লিচ, এলএমজি বিটস, দেশি হিপহপ, বিটস বাংলা, দ্যা এন্সেম্বল, গান এবং মিউজিক প্ল্যানেট এর মত স্বনামধন্য প্রতিষ্ঠানসমূহ।