‘ওয়ারফেজ’কে বিদায় জানালেন গিটারিস্ট ইব্রাহিম আহমেদ কমল

জনপ্রিয় ব্যান্ড ‘ওয়ারফেজ’ ছাড়লেন গিটারিস্ট ইব্রাহিম আহমেদ কমল। শারীরিক অসুস্থতা জনিত কারণ জানিয়ে গত বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের ফ্যান পেজ থেকে কমল এ ঘোষণা দেন। জনপ্রিয় হেভি মেটাল ব্যান্ডদল ‘ওয়ারফেজ’র হয়ে আর মঞ্চে দেখা যাবে না গিটারিস্ট ইব্রাহিম আহমেদ কমলকে। 

‘ওয়ারফেজ’ এর ভক্তরা জেনে খুশি হয়েছিল বিশ্ব সঙ্গীতের সেরা ১০টি ব্যান্ডের তালিকায় জায়গা করে নিয়েছে এ রক ও হেভি মেটাল ঘরানার এ ব্যান্ডটি। দেশিয় রক ও হ্যাভি মেটাল ব্যান্ড ‘ওয়ারফেজ’ হার্ড রক ব্যান্ড বিভাগে টানা তৃতীয়বারের মতো পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে ‘দ্য টপ টেনস ডট কম’ ওয়েবসাইটের জরিপে। কিন্তু আনন্দের সংবাদের পাশাপাশি কমলের বিদায় বিষাদও দিয়েছে কিছুটা।

ফেইসবুকে তিনি লিখেন, “হেভি মেটাল গান করতে গেলে শারীরিকভাবে সুস্থ থাকাটা জরুরি। খেলোয়াররা ইনজুরিতে পড়লে যেমন তাদের পর্যাপ্ত চিকিৎসা ও বিশ্রামের প্রয়োজন তেমনি হেভি মেটালে যারা গান করেন তাদেরও বিশ্রাম দরকার। ২০১০ সালে গুরুতর ইনজুরিতে পড়ি। এখনও পুরোপুরি সুস্থ নয়। চিকিৎসকরা আমাকে বিশ্রামে থাকতে বলেছেন। আমি বিদায় নিচ্ছি।”

কমলের ব্যান্ড ছাড়ার বিষয়টি ‘ওয়ারফেজ’-এর দলনেতা শেখ মনিরুল আলম টিপুও গ্লিটজকে নিশ্চিত করেছেন। তিনি আশা করছেন, কমল ওয়ারফেজের পাশেই থাকবেন সবসময়।

এদিকে কমলের স্থানে ব্যান্ডে জায়গা করেছেন সামির দাস। তিনিই এখন থেকে ‘ওয়ারফেজ’ এর পরবর্তী শোগুলোতে অংশগ্রহণ করবেন। উল্লেখ্য ওয়ারফেইজ‌ বাংলাদেশের একটি হার্ড রক ও মেটাল ঘরানার সংগীতদল, যা ১৯৮৪ সালের ৫ জুন গঠিত হয়। ১৯৯১ সালে ‘ওয়ারফেজ’ নামক অ্যালবাম প্রকাশের মাধ্যমে দলটির যাত্রা শুরু হয়। এই অ্যালবামটি বিপুল জনপ্রিয়তা লাভ করে।