আরেক দফা পেছালো পদ্মাবতী’র মুক্তি, সবুজ সঙ্কেতের অপেক্ষায় নির্মাতারা

সঞ্জয় লীলা বানসালি পরিচালিত বহুল আলোচিত সিনেমা পদ্মাবতী। অনেক জল্পনার পর আগামী বছরের জানুয়ারি মাসের ৫ থেকে ১২ তারিখের মধ্যে ‘পদ্মাবতী’ মুক্তি পাবে বলে জানা গিয়েছিল। মুক্তির কথা থাকলেও প্রতিবাদের মুখে তা পিছিয়ে যায়। এখন নতুন করে শোনা যাচ্ছে সঞ্জয়লীলা বানসালির ‘পদ্মাবতী’ মুক্তি পেতে পারে আগামী বছর মার্চ কিংবা এপ্রিল মাসে। তারমানে ফের আরেক দফা পিছিয়ে গেল পদ্মাবতী’র মুক্তি।

নির্মাতারা জানিয়েছেন, পদ্মাবতী সিনেমাটি আংশিকভাবে ঐতিহাসিক ঘটনা অবলম্বনে তৈরি। এ জন্য ইতিহাসবিদদের নিয়ে একটি প্যানেল তৈরি করবে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)।

এ প্রসঙ্গে সিবিএফসি’র একটি সূত্র সংবাদমাধ্যমে জানান, নির্মাতারা আবেদনপত্রে সিনেমাটি আংশিক ঐতিহাসিক ঘটনা অবলম্বনে তৈরির বিষয়টি উল্লেখ করে অযথা জটিল করেছেন। এখন এটির সত্যতা যাচাই করতে হবে।

সূত্রের খবর, সেন্সর বোর্ডের তরফ থেকে এখনও সবুজ সঙ্কেত দেওয়া হয়নি সিনেমাটিকে। পদ্মাবতীর বিষয়বস্তু খতিয়ে দেখতে সেন্সর বোর্ডের তরফ থেকে ইতিহাস বিশারদদের নিয়ে বিশেষ কমিটি গঠন করা হচ্ছে। তারাই নাকি সিনেমার বিষয়বস্তু খতিয়ে দেখবেন।

সেন্সর বোর্ড সূত্রে জানা গেছে, এই মুহূর্তে তাদের অধিকাংশ সদস্যই ছুটিতে থাকায় ইতিহাস বিশারদদের নিয়ে যে কমিটি গঠনের কথা ছিল তা গঠন করা হয়নি। তাই সিনেমাটি এখনও দেখেই উঠতে পারেনি সেন্সর বোর্ড। তাই মনে করা হচ্ছে সিনেমাটির সেন্সর বোর্ডের সার্টিফিকেট পেতে জানুয়ারি মাসের শেষ সপ্তাহ পর্যন্ত গড়াবে।