যান্ত্রিক ত্রুটির কারণে একটু পরপরই বিকল হচ্ছে কেন্দ্রের মেশিনগুলো

বড় কোনো অপ্রিতিকর ঘটনা ছাড়াই রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে। এরই মধ্যে ব্যালট গণনা শুরু হয়েছে।আলমনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট গণনায় শুরু হয়েছে।এসময় নির্বাচন কমিশনের কর্মকর্তাগণসহ প্রত্যেক প্রার্থীর একজন করে প্রতিনিধি উপস্থিত রয়েছেন।

এ কেন্দ্রে সকাল ৯টা ২০ মিনিটে ভোট দেন জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। এ সিটি কর্পোরেশনে বর্তমানে ভোটার সংখ্যা ৩ লাখ ৯৩ হাজার ৯৯৪ জন।এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৩৫৬ ও মহিলা ১ লাখ ৯৭ হাজার ৬৩৮ জন। সাতজন মেয়র প্রার্থীসহ সাধারণ কাউন্সিলর পদে ২১১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৫টি জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে ভোট গ্রহণ করা হয় ছয়টি বুথে মোট ১২টি ইলেকট্রিক ভোটিং মেশিন (ইভিএম)। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে একটু পরপরই বিকল হচ্ছে কেন্দ্রের মেশিনগুলো।

কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আজহারুল ইসলাম বলেন, ইভিএমগুলো নষ্ট নয়, যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। আমাদের বিশেষজ্ঞরা আছে। এছাড়া প্রচুর ব্যাকআপ মেশিনও আছে। আশা করি ভোটগ্রহণে কোনো সমস্যা হবে না। একটু পর পর বন্ধ হয়ে যাওয়া নিয়ে তিনি বলেন, ভোটগ্রহণে কিছুটা বিলম্ব হচ্ছে। একটা ভোট প্রক্রিয়া সম্পন্ন হতে ২/৩ মিনিটের বেশি লাগছে না।

তবে ভোটাররা জানান, সকাল দশটার দিকে অন্তত আধাঘন্টা বন্ধ ছিল ইভিএমে ভোট গ্রহণ প্রক্রিয়া। ওই কেন্দ্রে একটি হেল্প ডেস্ক খোলা ছিল। যে সব ভোটারদের স্মাটকার্ড নেই আঙুলের ছাপের মাধ্যমে তাদের শনাক্ত করা হচ্ছে। স্মার্টকার্ড না থাকলেও এ কেন্দ্রে আঙুলের ছাপ ব্যবহার করে ভোটাররা ভোট দিতে পারছেন।

কেন্দ্র পরিদর্শনে এসে বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ বলেন, ইভিএমে কিছুটা ত্রুটি দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা সেগুলো সমাধান করছেন। যখনই সমস্যা হচ্ছে সেটি ত্রুটিমুক্ত করা হচ্ছে। আশা করি ভোটাররা নির্দিষ্ট সময়ের মধ্যেই ভোট দিতে পারবে।

বৃহস্পতিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। নির্বাচনে ভোট দিয়েছেন সদ্য সাবেক মেয়র ও আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু এবং বিএনপি মেয়র প্রার্থী কাওসার জামান বাবলা। নিজ নিজ কেন্দ্রে তারা ভোটা দিয়েছেন সকালেই। আওয়ামী লীগের মেয়র প্রার্থী সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু ভোট দেন সকাল ৯টা ২০মিনিটে তার নির্বাচনী এলাকার ২৪নং ওয়ার্ডের ছালেমা উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে। বিএনপির মেয়র প্রার্থী কাওসার জামান বাবলা সকাল ৯টায় দেওয়ান টুলি সরকারি বিদ্যালয়ের কেন্দ্রে ভোট দিয়েছেন।