‘ট্রাম্প ঘোষিত নীতি ভারসাম্যহীন ও একতরফা’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষিত জাতীয় নিরাপত্তা নীতির তীব্র নিন্দা জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ট্রাম্প ঘোষিত এ নীতিকে ইরান ভারসাম্যহীন ও একতরফা বলে মন্তব্য করেছে।

সোমবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ফার্স্ট আমেরিকা’ নামে নতুন নীতি ঘোষণা করেছেন এবং এতে ইরান ও উত্তর কোরিয়াকে আমেরিকা এবং তার আঞ্চলিক মিত্র দেশগুলোর জন্য হুমকি বলে উল্লেখ করেছেন। তিনি দাবি করেছেন, এ দুটি দেশ আঞ্চলিক স্থিতিশীলতাকে বিনষ্ট করছে এবং আমেরিকা ও তার মিত্রদেরকে হুমকি দিচ্ছে। পাশাপাশি আমেরিকার জন্য যেকোনো হুমকি মোকাবেলায় ট্রাম্প পরমাণু অস্ত্র ব্যবহারের ইঙ্গিত দিয়েছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি ট্রাম্পের এ বক্তব্যকে ‘মুর্খতাপূর্ণ, ভারসাম্যহীন ও একতরফা’ মন্তব্য করে বলেছেন, মার্কিন সরকার তার নিজের সৃষ্ট সমস্যা ও ব্যর্থতা ঢাকার জন্য দোষারোপের রাজনীতি করছে। ট্রাম্পের ঘোষিত নীতিকে যুক্তি ও বাস্তবতা বিবর্জিত বলে উল্লেখ করেন তিনি। কাসেমি বলেন, মার্কিন প্রেসিডেন্টের বক্তব্য ভিত্তিহীন অভিযোগের পুনরাবৃত্তি এবং আমেরিকা ও তার আঞ্চলিক মতিভ্রষ্ট কিছু দেশের অলীক কল্পনা ছাড়া আর কিছু নয়।

তিনি বলেন, আমেরিকা ও তার মিত্ররা যেসব চ্যালঞ্জ মোকাবেলা করছে তা তার তাদের নিজেদের ভুল নীতিরই ফসল। কিন্তু মার্কিন কর্মকর্তাদের আচরণ দেখে মনে হয় না তারা তাদের এসব ভুল সংশোধন করতে প্রস্তুত রয়েছেন কারণ তারা ইরানের মতো কোনো স্বাধীন-নীতি অনুসরণ করা দেশকে দেখতে চান না।