ইরানি ছবি থেকে নকল করা হয়েছে নিউটন ছবিটিঃ নাসিরউদ্দিন

এ বছরের সেরা বিদেশি ভাষার ফিল্ম ক্যাটাগরির অস্কারের জন্য ভারতে ‘নিউটন’ ছবিটিকে মনোনয়ন দেয়া হয়েছিল। রাজকুমার রাও অভিনীত এ ছবিটি ভারতে বেশ প্রশংসিত হয়েছিল। কিন্তু অস্কারে সেরা পাঁচেও জায়গা করে নিতে পারেনি ছবিটি।

২৬টি সেরা বাছাই ছবির মধ্যে থেকে একমাত্র ‘নিউটন’ কেই বেছে নেওয়া হয়েছিল অস্কারের মঞ্চে ভারতের মুখ হিসেবে।অস্কারের অফিশিয়াল ওয়েবসাইটে গত শুক্রবারই বিদেশি ছবির তালিকা প্রকাশ করা হয়েছে। পরবর্তী রাউন্ডে মনোনীত ছবির তালিকায় নাম নেই ‘নিউটন’-এর।

পলিটিক্যাল স্যাটায়ার ধর্মী এই এ ছবির গল্প এগিয়েছে সামাজিক ও রাজনৈতিক পক্ষপাতিত্ব,  দুর্নীতি এবং নকশাল আন্দোলনের প্রেক্ষাপটে। রাজকুমার রাও ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন পঙ্কজ ত্রিপাঠি, অঞ্জলি পাতিল, রঘুবীর যাদব, সঞ্জয় মিশ্রর মতো অভিনেতারা।

বলিউডের স্বনামধন্য অভিনেতা নাসিরউদ্দিন শাহ এ নিয়ে মুখ খুলেছেন। তিনি বলেছেন, ইরানি ছবি থেকে নকল করা হয়েছে ‘নিউটন’-এর চিত্রনাট্য। সে কারণেই অস্কারের বিচারকরা এ ছবিকে খারিজ করে দিয়েছেন।

অস্কারের চূড়ান্ত পর্বে গিয়েও ফিরে আসতে হয়েছিল আমির খানের ‘লগান’কে। তারপর আর তেমন কোনও সিনেমার ভাগ্যে শিঁকে ছেড়েনি। ‘সালাম বম্বে’, ‘গাইড’ এর মতো সিনেমাও ধোপে টেকেনি অস্কারে।