নিকি হ্যালির সামরিক জ্ঞানের ঘাটতি আছে’

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ জাযায়েরি বলেছেন, জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির মধ্যে সামরিক ইস্যুতে জ্ঞানের ঘাটতি রয়েছে।

ইয়েমেন থেকে সৌদি আরবের কিং খালিদ বিমানবন্দর লক্ষ্য করে ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্রের টুকরো দেখিয়ে নিকি হ্যালি সম্প্রতি দাবি করেছেন, ক্ষেপণাস্ত্রটি ইরান থেকে সরবরাহ করা হয়েছে এবং এটা হচ্ছে তার চূড়ান্ত প্রমাণ। গত বৃহস্পতিবার নিকি হ্যালি ওয়াশিংটনের একটি সামরিক ঘাঁটিতে ওই ক্ষেপণাস্ত্রের টুকরো দেখান।

এ সম্পর্কে জেনারেল জাযায়েরি বলেন, সামরিক ও অস্ত্র বিষয়ে নিকি হ্যালির মধ্যে জ্ঞানের যথেষ্ট ঘাটতি রয়েছে; সে কারণে ইরান ও ইয়েমেনের সামরিক সক্ষমতা সম্পর্কে তার কোনো ধারণা নেই। জেনারেল জাযায়েরি বলেন, ইয়েমেনের ক্ষেপণাস্ত্র বিষয়ক উঁচুমানের প্রযুক্তির কথা জানা থাকলে মার্কিন কর্মকর্তা কখনো এ ধরনের হাস্যকর এ মন্তব্য করতেন না।

জেনারেল জাযায়েরি আরো বলেন, ইরান ও ইসলামি বিপ্লবের বিরুদ্ধে একটি ঐক্যবদ্ধ অবস্থান তৈরির জন্য আমেরিকা দীর্ঘদিন ধরে বেপরোয়া তৎপরতা চালিয়ে যাচ্ছে এবং সাম্প্রতিক অভিযোগ তারই অংশ। তবে মার্কিন আচরণ ও যুদ্ধকামী নীতির পরিবর্তন হলেই কেবল এ অবস্থার অবসান ঘটবে বলে মন্তব্য করেন জেনারেল মাসুদ জাযায়েরি।