বঙ্গবন্ধুর স্মরণে রোকেয়া প্রাচীর ‘কবি ও কবিতা’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে সহিদ রাহমানের গল্প অবলম্বনে সম্প্রতি নির্মিত হয়েছে কাহিনীচিত্র ‘কবি ও কবিতা’। পুরান ঢাকার বিভিন্ন মনোরম লোকেশনে এরইমধ্যে কাহিনিচিত্রটির শুটিং সম্পন্ন হয়েছে। ‘মহামানবের দেশে’ নামের এ গল্পটির চিত্রনাট্য করেছেন পান্থ শাহরিয়ার। 

জনপ্রিয় অভিনেত্রী ও নির্মাতা রোকেয়া প্রাচীর পরিচালনায় ‘কবি ও কবিতা’ কাহিনিচিত্রের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল, এস এম মহসীন, লুসি তৃপ্তি গোমেজ, এ কে আজাদ সেতুসহ অনেকে। নাট্যজন সেলিম শামসুল হুদা চৌধুরীর তত্ত্বাবধানে এটি প্রযোজনা করেছে পিয়াভিশন।। এতে নাম ভূমিকা অর্থাৎ কবির চরিত্রটি রূপদান করেছেন অভিনেতা আহমেদ রুবেল। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী লুসি তৃপ্তি গোমেজ, এসএম মোহসিন, সেতু প্রমুখ। পিয়াভিশনের ব্যানারে কাহিনী চিত্রটি প্রযোজনা করেছেন সেলিম শামসুল হুদা চৌধুরী।

‘কবি ও কবিতা’ কাহিনী চিত্রটি ঠিক বঙ্গবন্ধুর জীবণীঘেষা কাহিনী নয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসার কথা ছিল। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনভোকেশনে তার কেড়ে নেওয়া ছাত্রত্ব ফেরত দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। সেই আয়োজনের সঙ্গে যুক্ত ছিলেন ছাত্রনেতা, কবি, সাধারণ ছাত্রসহ অনেকে। জাতির জনককে বরণ করার জন্য তাদের যে তীব্র আকাঙ্ক্ষা তাই ফুটে উঠেছে ‘কবি ও কবিতা’ কাহিনী চিত্রে।

এর আগে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা সহিদ রাহমানের ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে ‘ইতিহাসের কৃষ্ণপক্ষ’ শিরোনামে আরও একটি কাহিনী চিত্র নির্মিত হয়েছে।