আকায়েদের আত্মীয়-স্বজনের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছেঃ স্বরাষ্ট্রমন্ত্রী

নিউইয়র্কের বাস টার্মিনালে বোমা বিস্ফোরণের ঘটনায় জড়িত সন্দেহে ধরা পড়া বাংলাদেশি আকায়েদ উল্লাহকে যুক্তরাষ্ট্রের নাগরিক উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে তার আত্মীয়-স্বজনের কোনো যোগসাজশ আছে কি না তা খতিয়ে দেখছে পুলিশ। বুধবার সচিবালয়ে আসন্ন বড় দিন উদযাপন এবং থার্টি ফার্স্ট নাইটে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আয়োজিত সভা শেষে সাংবদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘ঘটনাটি ঘটেছে ইউএসএ-তে। যে যুবকটি ঘটনাটি ঘটিয়েছেন বলে এখন শনাক্ত হচ্ছেন ইউএসএ-তে তিনি কিন্তু ইউএসএ’র অধিবাসী ছিল, বাংলাদেশের অধিবাসী নয়। ২০১১ সাল থেকে তিনি ওখানেই অবস্থান করছেন।’ ‘কাজেই যদি কিছু হয়ে থাকে তিনি ওখানকারই অধিবাসী, সেটিই বলতে চাচ্ছি। আমাদের দেশে তার যে নিকটাত্মীয় তার স্ত্রী, মা ও শাশুড়ি আছেন; তাদের প্রতি আমরা লক্ষ্য রাখছি, তাদের এনে জিজ্ঞাসাবাদ করছি।’

আসাদুজ্জামান খান বলেন ‘আমরা যদি কোনো ধরনের সংযোগ কিংবা এই আত্মীয় স্বজনের সঙ্গে তার কোনো যোগসাজশ আছে কিনা তা খতিয়ে দেখছি।’ গত সোমবার নিউইয়র্কের টাইমস স্কয়ারের পার্শ্ববর্তী বন্দর কর্তৃপক্ষের বাস টার্মিনালে বিস্ফোরণে চারজন আহত হওয়ার পর আহত অবস্থায় আকায়েদকে গ্রেফতার করে নিউইয়র্ক পুলিশ। পুলিশের দাবি, আকায়েদকে গ্রেফতার করা না হলে তিনি দ্বিতীয় বিস্ফোরণ ঘটাতেন।

বর্তমানে নিউইয়র্ক পুলিশের হেফাজতে আছেন ২৭ বছর বয়সী আকায়েদ উল্লাহ।