সম্মাননা পদক পেলেন ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক

শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আদর্শ শিক্ষক / প্রতিষ্ঠান প্রধান হিসাবে সম্মাননা পদক ও সনদ ২০১৬ পেলেন, ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, মোঃ গোলাম মোস্তফা।

জাতীয় মানবাধিকার সোসাইটি কর্তৃক গতকাল ১০শে ডিসেম্বর রবিবার বিকাল ৪ টার দিকে রাজধানী ঢাকার সুত্রাপুরস্থ জহির রায়হান সাংস্কৃতিক কেন্দ্র প্রধান মিলনায়তনে বিশ্বমানবাধিকার দিবস উপলক্ষে, শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য আদর্শ শিক্ষক / প্রতিষ্ঠান প্রধান হিসাবে, সম্মাননা পদক ও সনদ প্রদান করেন, প্রধান অতিথি, মাননীয় বিচারপতি আলী আসগর খান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, অ্যাডভোকেট সানজিদা খানম এমপি, ব্যারিস্টার আফতাব উদ্দিন। সভাপতিত্ব করেন জাতীয় মানবাধিকার সোসাইটি’র চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম তামিজী। এর আগে জাতীয় মানবাধিকার সোসাইটি’র সম্মাননা পরিষদ আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে নির্বাচিত প্রতিষ্ঠান প্রধানদের নাম ঘোষণা করা হয়। এতে দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলা থেকে একমাত্র ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক কে নির্বাচন করেন আয়োজকবৃন্দ।

নির্বাচিত হওয়ায় সন্তুষ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ গোলাম মোস্তফা। এই ব্যাপারে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন- শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য, জাতীয় মানবাধিকার সোসাইটি আমাকে একটি সম্মামনা স্মারক ও একটি সনদপত্র প্রদান করেছে। যার জন্য আমি এই জাতীয় মানবাধিকার সোসাইটির কাছে কৃতজ্ঞ। আমি মনে করি, এই প্রাপ্তি শুধুমাত্র আমার একার নয়, এই প্রাপ্তি পুরো ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয় পরিবারের। আর এই অর্জনের মাধ্যমে ভবিষ্যতে আমাদের বিদ্যালয় ও বিদ্যালয়ের শিক্ষার্থীদের আরও একধাপ এগিয়ে নেওয়ার দায়িত্ব বেড়ে গেলো।

তার কাছে উক্ত পদকে ভূষিত হওয়ার পেছনের মূলমন্ত্র কি ছিল জানতে চাইলে তিনি বলেন- ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয় একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান। সারা উপজেলায় তার ঐতিহ্য ছড়িয়ে পড়েছে। এই রকম একটি ঐতিহ্যবাহী বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে আমি অত্যন্ত গর্বিত এবং আনন্দিত। আমার ৩২ বছরের শিক্ষকতা জীবনের অভিজ্ঞতাকে কাছে লাগিয়ে এই বিদ্যালয়ের শিক্ষার্থীদের মেধা বিকাশ, গুণগত মান উন্নয়ন, আধুনিক ডিজিটাল পদ্ধতিতে শিক্ষা গ্রহণ, শিক্ষার্থীদের জাতীয়মানের শিক্ষায় শিক্ষিত করণ এবং শিক্ষার সাথে সম্পর্কিত অন্যান্য সহ পাঠ্যক্রম বিষয়ক সব ধরনের কর্মকান্ডে তাদেরকে সম্পৃক্ত করে একজন প্রকৃত আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সহকারী শিক্ষক থেকে প্রধান হওয়ার পর দীর্ঘ ১৩ বছর আমি অকান্ত পরিশ্রম করে ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছি।

জাতীয় মানবাধিকার সোসাইটি, আমাকে সম্মাননা পদক প্রদানের জন্য নির্বাচিত করেছেন, মহান আল্লাহর নিকট আমি সাহায্য প্রার্থনা করছি এবং সকলের নিকট দোয়া কামনা করছি। আমার এই স্বল্প কর্মজীবনে আমি যেন দেশ ও জাতির কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারি। এদিকে তার এই প্রাপ্তিতে আনন্দের বার্তা ছড়িয়ে গেছে পুরো ঝাড়বাড়ী উচ্চ বিদ্যালয় পরিবারের মধ্যে। এ খবর শুনার পর তাৎক্ষণিকভাবে তাকে শুভেচ্ছা জানিয়েছেন বিদ্যালয় এর শিক্ষক ও এলাকাবাসী।

মোঃ জাঁকির হোসেন, বীরগঞ্জ প্রতিনিধি