ইরানের পরমাণু সমঝোতায় গ্যারান্টি চায় উত্তর কোরিয়াঃ রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ রোববার মস্কোয় এক বক্তব্যে এ ঘোষণা দেন। তিনি বলেন, যেকোনো আলোচনা বা সমঝোতার আগে উত্তর কোরিয়া নিজের নিরাপত্তার গ্যারান্টি চায়।

কোরীয় উপদ্বীপের পানিসীমায় দক্ষিণ কোরিয়া ও আমেরিকার চলমান বৃহত্তম সামরিক মহড়ার প্রতি ইঙ্গিত করে ল্যাভরভ বলেন, এই মহড়া শুরু হওয়ার পরই উত্তর কোরিয়া তার সবচেয়ে শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি উত্তর কোরিয়ার কর্মকাণ্ডের ব্যাখ্যা দিতে চান না কিন্তু মার্কিন আচরণে মনে হয় দেশটি পিয়ংইয়ংকে এ ধরনের কর্মকাণ্ডে উস্কানি দিতে চেয়েছে এবং এ কাজে ওয়াশিংটন সফলও হয়েছে।

ল্যাভরভ বলেন, “ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নে মার্কিন সরকারের অনীহার কারণে উত্তর কোরিয়া এখন বলছে, তার নিরাপত্তার গ্যারান্টি দরকার। পিয়ংইয়ং এই গ্যারান্টি চায় যে, পাশ্চাত্যের সঙ্গে কোনো সমঝোতার আওতায় উত্তর কোরিয়া তার ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধ করে দেয়ার কয়েক বছর পর পরবর্তী মার্কিন সরকার সে সমঝোতা থেকে বেরিয়ে না যায়।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত অক্টোবর মাসে হুমকি দিয়েছেন, তিনি আমেরিকাকে ইরানের পরমাণু সমঝোতা থেকে বের করে নিতে পারেন। তিনি এমন সময় এ হুমকি দিলেন যখন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ তার সবগুলো প্রতিবেদনে বলেছে, ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে।