সোফিয়াকে দেখার আসন পূরণ

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনে রোবটমানব সোফিয়াকে এক নজর দেখার জন্য অপেক্ষায় হাজারো চোখ। তবে নির্দিষ্ট সংখ্যক ব্যক্তিরাই তাকে দেখার সুযোগ পাবেন।

রোবট সোফিয়া এখন বাংলাদেশে। বুধবার রাজধানীর আগারগাঁয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সারাদিন কাটাবে সোফিয়া। যারা ইতোমধ্যে ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক সেশনের অংশ নিতে নিবন্ধন সম্পন্ন করেছেন তারাই শুধু সুযোগ পাবেন। সেশনে অংশ নিতে পারবেন দুই হাজার জন। বিআইসিসিতে ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে বিকেলে সোফিয়ার সঙ্গে দেখা করতে পারবেন এই দুই হাজার লোক। সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে বেলা আড়াইটা হতে বিকাল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবে সোফিয়া।

ইতোমধ্যে আসন পূরণ হয়ে যাওয়ায় আর নিবন্ধন করা যাচ্ছে না। সেখানে গেলে ‘opps sorry! session capacity was full’ এমন  বার্তা দেখতে পাবেন আগ্রহীরা।

এর আগে সোমবার দেশে পৌঁছেছে সোফিয়া। তাকে এনেছেন তার নির্মাতা ডক্টর ডেভিড হ্যানসন। মঙ্গলবার তার ইন্সটলেশন কাজ শেষ হয়েছে। হাসি-কান্না, রাগ-অভিমানসহ নিজের অনুভূতি প্রকাশ করতে পারে সোফিয়া। কেউ তার সঙ্গে কথা বললে তাদের বোঝার চেষ্টা করে। সামনে মানুষ না থাকলে নিজে নিজে মুভি চালিয়ে দেখে। ভাবতে থাকে জগৎ, সংসার, সংস্কৃতি, দর্শন নিয়ে।

রোবটটি তৈরি করেছে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। এর অবয়ব অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো। সোফিয়াকে অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।