ব্রেন ক্যানসারের ঝুঁকি ৪০ শতাংশ বাড়িয়ে দেয় স্মার্টফোন

মস্তিষ্কে স্মার্টফোনের যে ক্ষতিকারক প্রভাব পড়ে, অতীতেও সে বিষয়ে বিভিন্ন সময় বিভিন্ন জন সতর্ক করেছেন। সম্প্রতি আলিগড় মুসলিম ইউনিভার্সিটির ‘রেডিয়েশন হ্যাজার্ডস অফ সেল ফোনস’ শীর্ষক এক আলোচনায় মুম্বইয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক গিরিশ কুমার দাবি করেন, স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার ব্রেন ক্যানসারের ঝুঁকি ৪০ শতাংশ বাড়িয়ে দেয়। যে কারণে টিনএজারদের মধ্যে ব্রেন ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি বলে তিনি উল্লেখ করেন।

এ ধরনের ডিভাইসকে প্রযুক্তির ‘হিডেন ডেঞ্জার’ হিসেবে আখ্যা দিয়েছেন আইআইটির এই বিজ্ঞানী। তাঁর মতে, দিনে আধ ঘণ্টার বেশি স্মার্টফোন ব্যবহার করা উচিত নয়। সম্প্রতি কেন্দ্রের কাছে এ বিষয়ে একটি রিপোর্টও জমা দিয়েছেন আইআইটির ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের এই শিক্ষক।

শুধু ব্রেন ক্যানসারের আশঙ্কাই নয়। স্মার্টফোনের অতি ব্যবহারে পুরুষদের ফার্টিলিটিরও সমস্যা দেখা দেয়। ক্ষতি করে ডিএনএ-র। তাঁর দাবি, সবথেকে বেশি ক্ষতি হয় বাচ্চাদের। সেল ফোন থেকে বেরোনো রেডিয়েশনে শরীরের ভিতরের হাড়গোড় পাতলা হয়ে, ভঙ্গুর হয়ে পড়ে। ফোনের এই রেডিয়েশনের হাত থেকে মুক্তি নেই অন্যান্য প্রাণী এমনকী গাছেরও।

মোবাইল ফোনের বাড়বাড়ন্তে স্লিপ ডিজওর্ডার, অ্যালঝাইমার্স, পারকিনসন’স ডিজিজের মতো অসুখবিসুখ বাড়বে বলেই তাঁর মত।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here