ফিনল্যান্ডের বেকারিতে বিশ্বের প্রথম ‘ঝিঁঝিঁপোকার রুটি’

ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির বিখ্যাত ফেজার বেকারিতে তৈরি হল বিশ্বের প্রথম ‘ঝিঁঝিঁপোকার রুটি’। প্রাতরাশের স্বাদ বদলে দিতে চলেছে অভিনব এই প্রোটিন সমৃদ্ধ রুটি।

এখানে ময়দা ও অন্যান্য শস্যের আটার সঙ্গে রুটির ময়ানে মেশানো হচ্ছে ঝিঁঝিঁপোকার গুঁড়ো। বেকারি সূত্রে খবর, প্রতিটি রুটিতে থাকছে প্রায় ৭০টি ঝিঁঝিঁপোকা। প্রতিটি রুটির দাম প্রায় সাড়ে তিন পাউন্ড।

তবে বাণিজ্যিক ভাবে এখনও এই বিশেষ রুটি বিপণন শুরু হয়নি। প্রস্তুতকারক সংস্থা জানিয়েছে, প্রাথমিক ভাবে এই রুটি হেলসিঙ্কিতে ফেজার বেকারির ১১টি নিজস্ব আউটলেট থেকে বিক্রি করা হবে। ২০১৮ সালের গোড়ায় ফিনল্যান্ডে সংস্থার ৪৭টি দোকানেই পাওয়া যাবে।

প্রসঙ্গত, সম্প্রতি খাওয়ার জন্য পোকা চাষ ও বিপণনের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ফিনল্যান্ড সরকার। তার পরেই এই পদক্ষেপ করার চিন্তাভাবনা শুরু করে ফেজার কর্তৃপক্ষ। আপাতত ঝিঁঝিঁপোকার জোগানে ভাটা দেখা দেওয়ায় উত্‍পাদনের হার কম রাখা হচ্ছে বলে বেকারি কর্তৃপক্ষ জানিয়েছে।

২০১৩ সালে এক সমীক্ষায় জানা যায়, বিশ্বের অন্তত ২০০ কোটি মানুষ পোকা খায়। ইউরোপীয় দেশগুলিতে খাওয়ার উপযুক্ত কীটের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে পোকা দিয়ে তৈরি রুটি তৈরির চল বেড়েছে। পোকা চাষের জন্য জমি, পানীয় জল ও খাদ্য পশুপালনের তুলনায় কম লাগে বলে পরিবেশপ্রেমীদের কাছে পোকাজাত প্রোটিনের চাহিদা ক্রমশ বাড়ছে। পাশাপাশি, প্রাতরাশে এমন প্রোটিনে ভরপুর রুটি শরীরে অনেক বেশি পুষ্টি জোগায় বলেও জানিয়েছেন খাদ্য বিশেষজ্ঞরা।

SHARE

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here