ঢাকায় ব্যস্ত সময় কাটাবে সোফিয়া

ঢাকায় খুব ব্যস্ত সময় পার করবে বিশ্বের প্রথম সামাজিক ও নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া।

দেশে পৌঁছেছে রোবট-মানব সোফিয়া। বাক্সবন্দি হয়ে রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসলে সেখানে থেকে তাকে গুলশানের একটি পাঁচতারকা হোটেলে নেওয়া হয়েছে। সোমবার রাতে বাক্সবন্দি হয়ে হোটেলে পৌঁছলেও মূলত মঙ্গলবার তার ইন্সটলেশন কাজ হবে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের।

তিনি জানান, ড্রাগন এয়ারের একটি ফ্লাইটে সোমবার মধ্য রাতে সোফিয়া ঢাকায় এসেছে। মঙ্গলবার ইন্সটলেশন কাজ হবে এবং বুধবার ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবে সোফিয়া। জানা গেছে, বুধবার সকাল থেকেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-তে থাকবে সোফিয়া। এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সবচেয়ে বড় এই তথ্যপ্রযুক্তি প্রদর্শনী উদ্বোধন করবেন। সেই উদ্বোধনী অনুষ্ঠানেও থাকবে সোফিয়া।

তবে সেসময় সোফিয়ার সঙ্গে কেউ কথা বলার সুযোগ পাবেন না। তবে সেই সুযোগ মিলবে বিকেল আড়াইটা থেকে সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠিত ‘টেক টক উইদ সোফিয়া’ অনুষ্ঠানে। তবে সেখানেও থাকবে নির্দিষ্ট পরিমাণ আসন। আগেই নিবন্ধন করা ব্যক্তিরা ‌অংশ নিতে পারবেন।

সোফিয়ার সঙ্গে এসময় উপস্থিত থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন। সারাদিনের এসব ব্যস্ততা শেষে সন্ধ্যা নাগাদ সোফিয়া ফিরবে হোটেলে। সেখানে আবার আনইন্সটল হয়ে বাক্সবন্দি হতে হবে তাকে।

সারাদিনের ব্যস্ততা শেষে বাক্সবন্দি হয়ে রাতেই হংকংগামী একটি ফ্লাইটে রওনা হতে হবে মানবরূপী রোবট সোফিয়াকে।