বিশ্ব শান্তির বার্তা নিয়ে বিকেলে ঢাকায় পা রাখবেন ধর্মগুরু পোপ

আজ বিকেলে বিশ্ব শান্তির বার্তা নিয়ে ঢাকায় পা রাখবেন ক্যাথলিক ধর্মাবলম্বীদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। বাংলাদেশ সরকার ও বাংলাদেশের ক্যাথলিক বিশপের আমন্ত্রণে তিন দিনের এই সফরের আসছেন পোপ। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ঢাকায় পৌছে প্রথমেই পোপ যাবেন সাভারের জাতীয় স্মৃতিসৌধে। সেখানে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের পর এই ধর্মগুরু পরিদর্শন করবেন রাজধানীর ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর। রাতে তাঁর সম্মানে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। তারপর বাংলাদেশের রাষ্ট্রপতি সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন পোপ। অন্যান্য কূটনীতিকদের সঙ্গেও কুশল বিনিময়ের কথা রয়েছে তাঁর।

সফর সূচি অনুযায়ী, ১ ডিসেম্বর এক গণমিছিলে অংশ নেবেন পোপ। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। একইদিনে বাংলাদেশের ক্যাথলিক বিশপসহ অন্যান্য ধর্মীয় নেতাদের সঙ্গেও বৈঠক করবেন। সফরের শেষ দিন ২ ডিসেম্বর মাদার তেরেসা মিশনারিগুলো পরিদর্শন করবেন পোপ। বৈঠকে বসবেন খ্রিস্টধর্মের নেতাদের সঙ্গে। বিকেলে তিনি নটরডেম কলেজে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন যুব সম্প্রদায়ের সঙ্গে। সন্ধ্যায় বাংলাদেশ ছাড়বেন পোপ ফ্রান্সিস।

উল্লেখ্য, গত বছর প্রধানমন্ত্রী ও বাংলাদেশের ক্যাথলিক বিশপ আনুষ্ঠানিকভাবে পোপকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। তবে তিনি আগ্রহ প্রকাশ করেন বছরের শেষ দিকে। তারই ধারাবাহিকতায় ২৮ আগস্ট এই ধর্মগুরুর ঢাকা সফরের সূচি ঘোষণা হয়। এর আগে ১৯৮৬ সালে পোপ জন পল এবং ১৯৭০ সালে পোপ ষষ্ঠ পল বাংলাদেশ সফর করেন।