রেফারির ভুলে সুস্পষ্ট গোল থেকে বঞ্চিত হলেন মেসি

চলতি মৌসুমে বার্সেলোনার মতো ভ্যালেন্সিয়াও ছুটছে দুর্বার গতিতে। যে কারণে ভ্যালেন্সিয়ার মাঠে মেসি-সুয়ারেজদের জন্য এটা ছিল অগ্নি-পরীক্ষা। আর সেই পরীক্ষায় রেফারির ভুলে গোলবঞ্চিত হন লিওনেল মেসি। এরপরই হারতে বসেছিল বার্সেলোনা। কিন্তু শেষ মুহূর্তে জর্দি আলবার গোলে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে আর্নেস্তো ভালভার্দের দল।

গত মৌসুমে শিরোপা ছাড়াই শেষ করেছে বার্সেলোনা। সেই আক্ষেপ ঘুচানোর লক্ষ্যে এবার শুরু থেকেই দুর্দান্ত খেলছে কাতালানারা। শিরোপার দৌড়ে বার্সার ঠিক পেছনেই রয়েছে ভ্যালেন্সিয়া। দুই দলের কেউই এই মৌসুমে কোন ম্যাচে হার দেখেনি। তাই বার্সেলোনা-ভ্যালেন্সিয়ার লড়াইটা যে কঠিন হবে তা অনুমিতই ছিল। শেষ পর্যন্ত হয়েছেও তা। ১-১ গোলে ড্র নিয়ে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দুই দল।

তবে প্রথমার্ধেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বার্সেলোনা। কিন্তু রেফারির ভুলে সুস্পষ্ট গোল থেকে বঞ্চিত হন লিওনেল মেসি। ম্যাচের বয়স তখন ৩০ মিনিট। ডি-বক্সের বাইরে থেকে জোড়ালো এক শট করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। তা ধরতে গিয়েই তালগোল পাকিয়ে ফেলেন ভ্যালেন্সিয়ার গোলরক্ষক নেতো। বল তার দুই পায়ের ফাঁক দিয়ে গোললাইন পেরিয়ে যায়। কিন্তু রেফারির চোখ এড়িয়ে যায়। যদিওবা পরবর্তীতে টিভি রিপ্লেতে পরিষ্কার গোল বুঝা যায়। গোললাইনের ভেতরে বল এক ড্রপ খাওয়ার পর গোলরক্ষক তা ফেরান।

প্রথমার্ধে এগিয়ে যাওয়ার আরও সুযোগ পেয়েছিল সফরকারী দলটি। কিন্তু মেসি-সুয়ারেজরা যেন রেফারির সেই ভুল সিদ্ধান্তের ঘোর থেকেই বের হতে পারেননি। এই সুযোগটাই কাজে লাগায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে বার্সেলোনার জালে বল জড়িয়ে। হোসে গায়ার বাড়ানো বল টোকা দিয়ে জালে জড়ান ভ্যালেন্সিয়ার স্প্যানিশ ফরোয়ার্ড রদ্রিগো। এরপরই মনে হচ্ছিল, এবার বুঝি জয়রথ থামছে কাতালানদের। টানা ১৮ ম্যাচে অপরাজিত থাকার পর হার দেখতে চলেছেন বার্সার সমর্থকরা!

কিন্তু পিছিয়ে পড়েও হাল ছাড়েনি পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনা। কিন্তু ৭৫ মিনিটে সুয়ারেজের জোরালো শটও ডানে ঝাঁপিয়ে রুখে দেন নেতো। ৮২ মিনিটে আবারও আক্রমণ। এবার আর ভুল হয়নি। মেসির নিখুঁতভাবে বাড়ানো বলটিকে খুব কাছ থেকে দারুণ ভলিতে গোলরক্ষককে পরাস্ত করে ভ্যালেন্সিয়ার জালে জড়ান জর্দি আলবা। চলতি মৌসুমে এটাই তার প্রথম গোল। তাও আবার সাবেক ক্লাবের বিপক্ষে। এরপর আর গোল না হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয় দুই দলকে।

চলতি মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে এই প্রথম টানা দুই ম্যাচ জয়শূন্য কাটল বার্সেলোনার। গত বুধবার ইউরোপ সেরা প্রতিযোগিতায় ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের মাঠে গোলশূন্য ড্র করেছিল কাতালান ক্লাবটি। ম্যাচটি ড্র হওয়ার কারণে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দল দুটির মধ্যে ব্যবধানটা থাকল আগের মতোই। মৌসুমের প্রথম ১৩ ম্যাচ থেকে ১১ জয় ও দুই ড্রয়ের সৌজন্যে ৩৫ পয়েন্ট নিয়ে সবার উপরে বার্সেলোনা।