বরফের মাঠে এবার শেবাগ-শোয়েবদের মিশন!

বরফে ঢাকা ধবধবে সাদা প্রান্তর। এর মাঝে ব্যাটিংয়ের জন্য প্রস্তুত ভারতের বিরেন্দর শেবাগ, অপর প্রান্তে বল হাতে দৌড় শুরু করেছেন চিরপ্রতিদ্বন্দী পাকিস্তানের শোয়েব আখতার। ভাবুন তো কেমন হয়? হ্যাঁ এমনটাই ঘটতে যাচ্ছে আগামী বছরের ফেব্রুয়ারিতে।

বরফের মাঠে এবার শেবাগ-শোয়েবদের মিশন! 1

১৯৮৮ সাল থেকে প্রতি বছরই সুইজারল্যান্ডে এই বরফ ক্রিকেট চলছে। সুইজারল্যান্ডের সেন্ট মরিতজেতে বরফের মাঠে সাধারণত স্থানীয় অপেশাদার ক্রিকেটাররাই খেলে থাকেন। তবে এবার সেখানে যোগ হচ্ছে বড় বড় তারকার নাম। আগামী বছর ফ্রেব্রুয়ারি মাসের ৮ ও ৯ তারিখে হবে এই কিংবদন্তিতের মিলনমেলা। টি-টোয়েন্টি ফরম্যাটে হবে ম্যাচ দুটি। সুইস আল্পস পর্বতমালার নৈসর্গিক দৃশ্য সামনে রেখেই হবে এই ক্রিকেট ম্যাচ।

শেবাগ-শোয়েব ছাড়াও হাড় কাঁপানো এই ঠান্ডার মধ্যেই মাঠে লড়াই করবেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে, লাসিথ মালিঙ্গা, অস্ট্রেলিয়ার মাইকেল হাসি, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ, জ্যাক ক্যালিস, নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি, নাথান ম্যাককালাম, গ্রান্ট ইলিয়ট, ইংল্যান্ডের মন্টি পানেসার, ওয়াইস শাহ ও ভারতের মোহাম্মদ কাইফরা।

সেন্ট মরিতজ আইস ক্রিকেট নাম দেওয়া হয়েছে এই ম্যাচ দুটির। বুধবার এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এই ম্যাচের ঘোষণা দেওয়া হয়। সেখানে জার্সিওও উন্মোচন করা হয়। অনুষ্ঠানে শেবাগ বলেন, ‘কখনও ভাবিনি বরফের উপর ক্রিকেট খেলা সম্ভব। কিন্তু এবার তা সত্যি হতে চলেছে। এটা জীবনের দারুণ অভিজ্ঞতা। সিরিয়াস ক্রিকেট না হলেও বরফে খেলাটা কিন্তু চ্যালেঞ্জিং।’