ব্যবহারকারীকে না জানিয়ে তথ্য সংগ্রহ করে অ্যান্ড্রয়েড

ব্যবহারকারীকে না জানিয়ে তাদের স্মার্টফোনের মাধ্যমে লোকেশনের তথ্য সংগ্রহ করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন।

অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের বিরুদ্ধে ব্যবহারকারীর অজান্তে তথ্য সংগ্রহের অভিযোগ তুলেছে সার্চ জায়ান্ট গুগল। গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীর লোকেশন সার্ভিস যখন বন্ধ থাকে তখনও লোকেশনের তথ্য সংগ্রহ করে অ্যান্ড্রয়েড। সংগৃহিত তথ্য আবার গুগলের সঙ্গে শেয়ার করে অ্যান্ড্রয়েড। অ্যান্ড্রয়েডের এই গুপ্তচর প্রবৃত্তি বন্ধের জন্য বেশ কয়েকবার উদ্যোগ নেয়া হলেও তা সফল হয়নি। তবে অ্যান্ড্রয়েড যেহেতু গোপনে এ কাজটি করতো তাই প্রযুক্তি সংশ্লিষ্টদের কাছে বিষয়টি এতোদিন অজানা ছিল। গুগল এ তথ্য প্রকাশ করায় এখন বিষয়টি জনসম্মুখে এলো।

প্রযুক্তি গবেষকদের দাবি, যদিও তথ্যগুলো এনক্রিপ্ট করা হয়েছে কিন্তু স্পাইওয়্যার দ্বারা হ্যান্ডসেটটি আক্রান্ত হলে এসব তথ্য তৃতীয় পক্ষের কোনো প্রতিষ্ঠানে যেতে পারে। এর ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হ্যাকিংয়ের শিকার হতে পারেন। আপাতত এ সমস্যার কোনো সমাধান নেই অ্যান্ড্রয়েডের কাছে। তবে গুগল অ্যান্ড্রয়েডকে এ সমস্যা সমাধানের জন্য চাপ দিয়ে যাচ্ছে।