আম্পায়ারের সঙ্গে অসদাচারণে সাকিবকে জরিমানা

দুদিন আগেই অসদাচরণের জন্য ম্যাচ ফির পঞ্চাশ শতাংশ মাশুল দিতে হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসকে। এর আগে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি আসরে আম্পায়ারের সিদ্ধান্তে আপত্তিকর প্রতিক্রিয়া দেখিয়ে শাস্তি পেয়েছেন সাব্বির রহমান ও নাসির হোসেন। সর্বশেষ আম্পায়ারকে গালি দিয়ে শাস্তি পেলেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান।

সোমবার ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচের এক পর্যায়ে এলবিডব্লিউর আবেদনে সাড়া না দেওয়ায় লঙ্কান আম্পায়ার রেনমোরে মার্টিনেজের ওপর মেজাজ হারিয়ে বসেন সাকিব। আম্পায়ারের মুখোমুখি হয়ে চিৎকার করে ওঠেন তিনি। এই ঘটনায় খানিকটা ভয়ও পেয়ে যান মার্টিনেজ। পরে তিনি অবশ্য সাকিবকে শান্ত হওয়ার পরামর্শ দেন। তখনই দর্শকরা ধরে নিয়েছিল শাস্তি পেতে যাচ্ছেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব।

সোমবার ঢাকা ডায়নামাইটসের মোসাদ্দেক হোসেন সৈকত আউট হওয়ার পর যিনি যে ভঙ্গিতে মোসাদ্দেককে সাজঘরে ফিরতে বলেন সেটি ছিল ক্রিকেটের স্পিরিট পরিপন্থি। সে কারণে তার ম্যাচ ফি এর ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে হাসানকে। তবে তার নামের পাশে যোগ হয়নি কোন ডিমেরিট পয়েন্ট। ম্যাচ শেষে সাকিব-হাসান দুজনই ম্যাচ রেফারি সামিউর রহমানের কাছে দায় স্বীকার করে নিলে শুনানির প্রয়োজন হয়নি।

আম্পায়ারের সঙ্গে খারাপ আচরণের জন্য সাকিবের ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। আর একটি ডিমেরিট পয়েন্ট পেলে এক ম্যাচ নিষিদ্ধ হবেন সাকিব। সাকিবের পাশাপাশি জরিমানা করা হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানি পেসার হাসান আলীকেও।