অবৈধভাবে পাথর উত্তোলনের দায়ে আটক- ৯ শ্রমিক

বান্দরবানে রুমা খাল থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের সময় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে ৯জন শ্রমিককে আটক করা হয়েছে। রোববার সকালে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আজিজুর রহমানের নেতৃত্বে রুমা খালে অবৈধ পাথর উত্তোলনের বিরুদ্ধে এ অভিযান চালানো হয়।

এসময় পাথর উত্তোলন কাজে নিয়োজিত শ্রমিকের মাঝি লেদু মিয়া (৫২) কে তিন মাসের বিনা শ্রম কারাদন্ডে এবং অপর আট জন শ্রমিকের মধ্যে মোঃ হারুন অর রশিদ (২৪), আবদুল আজিজ (২৫), অজিত (২৭), শাহীন (২২), মোজাহের (২৪), মজিবুর রহমান (৩৩), মহিউদ্দিন (১৮) ও আবদুল মান্নান (২৫) কে ১৫ দিন করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আটককৃতদের সকলের বাড়ি কক্সবাজার জেলার চকরিয়ায় বলে জানা গেছে।

জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক বলেন, অবৈধভাবে পাথর উত্তোলনকারীদের ছাড় দেয়া হবেনা। পরিবেশ রক্ষার্থে অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চলমান রয়েছে। জেলা প্রশাসন এর বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা গ্রহণ করছে।

এদিকে জেলা প্রশাসকের কড়া নির্দেশনায় রুমা খালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পরিবেশ বাঁচাতে চালানো হয় এই অভিযান। এতে পরিবেশবাদী জনপ্রতিনিধি রুমা সদর ইউনিয়নের চেয়ারম্যান শৈমং মারমা বলেন, জেলা প্রশাসনের এই পদক্ষেপ অনেকটা পরিবেশ বাঁচানোর কাজ হয়েছে। বেপরোয়া অবৈধ ভাবে পাথর উত্তোলনকারীরা অনেকেই শ্রমিকদের সরিয়ে নিয়েছেন। প্রাকৃতিক পরিবেশ বাঁচাতে এই অভিযান অব্যাহত রাখতে জেলা প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছেন তিনি।

সোহেল কান্তি নাথ, বান্দরবান প্রতিনিধি